‘মুজিবর্ষ’র ক্ষণগণনা শুরু সারাদেশে


Published: 2020-01-11 04:35:59 BdST, Updated: 2020-08-04 09:22:51 BdST

সারাদেশে ‘মুজিবর্ষ’র ক্ষণগণনা শুরু

 

ঢাকা, ১০ জানুয়ারি ২০২০  : বিভিন্ন জেলায় আজ যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’-এর ক্ষণগণনা শুরু হয়েছে।
বাসস-এর গোপালগঞ্জ সংবাদদাতা জানান, শুক্রবার বিকেলে রাজধানীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় টুঙ্গিপাড়া উপজেলা থেকে ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা, জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক ও সাধারন সম্পাদক মাহাবুব আলী খানসহ সরকারী ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ সাধারন মানুষ। প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পর সারা দেশের ন্যায় গোপালগঞ্জের দুইটি স্থান গোপালগঞ্জ শহরের লঞ্চঘাট ও টুঙ্গিপাড়ার পাটগাতি বাসস্ট্যান্ড এলাকায় ক্ষণগণনার জন্য স্থাপিত দু’টি ঘড়িতে ক্ষণগণনা শুরু হয়।
এর আগে বেলা ৩টার দিকে সদরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে স্থানীয় লঞ্চঘাট এলাকায় গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনাসভায় জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক ও সাধারন সম্পাদক মাহাবুব আলী খান, পৌর মেয়র কাজী লিয়াকত আলী লেকু প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস-এর লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে ক্ষণগণনা শুরু হয়েছে। শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয়ভাবে এ কার্যক্রম উদ্বোধনের পর লক্ষ্মীপুর জেলা কালেক্টরেট প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে ক্ষণগণনা উদ্বোধন করা হয়। জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন, পৌরসভার মেয়র আবু তাহের, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সালাহ উদ্দিন টিপু প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
এর আগে বিকেল ৩টা থেকে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে বড়পর্দায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন ভাষণ ও ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তনের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।
বাসস-এর জয়পুরহাট সংবাদদাতা জানান, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে শুক্রবার শহীদ ডা. আবুল কাশেম ময়দানে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ সহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন ও পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির মুজিব শতবর্ষ উদযাপনের অংশ হিসাবে শহীদ ডা. আবুল কাশেম ময়দানে আয়োজিত ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান মো: আরিফুর রহমান রকেট, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলায়মান আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়াও ১১ জানুয়ারি আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধুর জীবনভিত্তিক স্থিরচিত্র প্রদর্শনী, বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন’ শীর্ষক আলোচনা, শিশু কিশোরদের অংশগ্রহনে ’বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে মুজিববর্ষের ক্ষণগনণা শুরু হয়েছে।শুক্রবার দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে শহরের বঙ্গবন্ধু মঞ্চে গিয়ে শেষ হয়। এসময় জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস ও সাধারন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর প্রমান্যচিত্র ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ ও মুজিববর্ষের ক্ষণগনণার উদ্বোধনী অনুষ্ঠান বড় পর্দায় প্রদর্শন করা হয়।
বাসস-এর নীলফামারী সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণ গণনা উপলক্ষে আজ শুক্রবার বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলন করেছে জেলা প্রশাসন।জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। তিনি জানান, জেলা শহরের বঙ্গবন্ধু চত্বরে মুজিববর্ষের ক্ষণগণনার যন্ত্র স্থাপন করা হয়েছে। এদিন জেলা সদরসহ বিভিন্ন উপজেলায় বড় পর্দায় জনগন ক্ষনগননার অনুষ্ঠান উপভোগ করেন।
বাসস-এর নাটোর সংবাদদাতা জানান, শুক্রবার বিকেলে মাদ্রাসামোড় এলাকায় স্বাধীনতা চত্বরে মুজিববর্ষ উদযাপনে ক্ষণগণনা কার্যক্রম শুরু হয়েছে।একই সাথে জেলার ছয়টি উপজেলাতে স্থাপিত যন্ত্রেও ক্ষণগণনা শুরু হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস-এর ঝালকাঠি সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা শুরু হয়েছে। শুক্রবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে ক্ষণগণনার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জোহর আলী।
এর আগে অনুষ্ঠিত আনন্দ শোভাযাত্রায় জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান প্রমুখ অংশ নেন।
বাসস-এর মেহেরপুর সংবাদদাতা জানান, মুজিববর্ষের ক্ষনগননা উপলক্ষে আজ শুক্রবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আতাউল গনি। পরে বিকালে মুজিববর্ষের ক্ষনগননা শুরুর অনুষ্ঠান জেলা সদরসহ উপজেলাগুলোতে বড়পর্দায় দেখানো হয়।
বাসস-এর সাতক্ষীরা সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ সারাদেশের মতো সাতক্ষীরায় ক্ষণগণনা শুরু হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেলা ১১টায় এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। তিনি জানান, জেলার প্রত্যেকটি উপজেলায় ক্ষণগণনার যন্ত্র স্থাপিত হয়েছে।
বাসস-এর বরগুনা সংবাদদাতা জানান, সারাদেশের মতো আজ শুক্রবার বরগুনা সদরসহ জেলার ছয়টি উপজেলায় আজ মুজিববর্ষের ক্ষনগননা শুরু হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT