মুন্সিগঞ্জে সিন্ডিকেটের ইশারায় চলে আলুর বাজার 


Published: 2020-10-27 19:45:17 BdST, Updated: 2020-12-04 23:41:35 BdST
মোঃআহসানুল ইসলাম আমিন,মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ

(ছবিঃসিরাজদিখান উপজেলার সম্রাট কোল্ড ষ্টোরেজ)

আলুর জন্য বিখ্যাত ও আলুর এলাকা নামে পরিচিত মুন্সীগঞ্জের জনগনকেই এখন আলু কিনতে পড়তে হচ্ছে বিপাকে। সিন্ডিকেটের ইশারায় চলছে মুন্সীগঞ্জের আলুর বাজার এবং ওঠানামা করছে খুচরা বাজারে আলুর দাম।

সরকার পাইকারি বাজার এবং খুচরা বাজারসহ সকল পর্যায়ে আলুর দাম নির্ধারণ করে দিলেও সেই নির্দেশনা পুরোপুরি মানছে না মুন্সীগঞ্জের কোন উপজেলাতেই। সরকার নির্ধারিত সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি কেজি ৩৫ টাকা হলেও বাজারে এখনো ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে আলু ।

বাড়তি এ মূল্যের জন্য খুচরা ব্যবসায়ীরা দোষ দিচ্ছেন পাইকারি বিক্রেতাদের। আবার পাইকারি বিক্রেতারা দোষ দিচ্ছেন কোল্ডস্টোরেজ মালিকদের কিন্তু অতিরিক্ত দামের মাশুল গুনতে হচ্ছেন সাধারণ ক্রেতাকেই।

সূত্রে জানাযায়, মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে পর্যাপ্ত আলুর মজুত রয়েছে। তবে ব্যবসায়ীরা হিমাগার থেকে প্রয়োজন অনুপাতে আলু বের না করায় বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে। জেলার বিভিন্ন বাজর গুলোতে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে পাইকারি ৩৫-৪০ টাকা কেজি। খুচরা বাজার গুলোতে দেখা যায় প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা দরে।

সিরাজদিখান উপজেলার সম্রাট কোল্ড স্টোরেজে পাইকারী ব্যাবসায়ী আলী ইসলাম এ সময় জানান প্রতি বস্তা আলু ৩৫-৪০ টাকা কেজি পাইকারি বাজরে বিক্রি করছেন তারা তবে  উপজেলার  তালতলা বাজের আসা ক্রেতা আব্দুর রহমান বলেন, ৩ কেজি আলু কিনলাম ১৫০ টাকা দিয়ে। ৪৫ টাকা কেজিতে যেগুলো পাওয়া যাচ্ছে, সেগুলো বেশি  ভালো নয়।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, জেলায় ৬৬টি হিমাগার রয়েছে। হিমাগারগুলোতে এখনো মজুত রয়েছে এক লাখ ৭৭ হাজার মেট্রিক টন আলু। এখনো কোল্ড স্টোরেজ গুলোতে রয়েছে পর্যাপ্ত আলু ।

মুন্সীগঞ্জের ৬টি উপজেলায় রেকর্ড পরিমাণ উৎপাদন আর মজুতের সব হিসাব পাল্টে দিয়ে আলুর বাজার নিয়ন্ত্রণ অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীদের হাতে। 

বাজারে চাহিদার তুলনায় সবজি কিছুটা কম থাকায় এই সুযোগে লাগিয়ে মধ্যস্বত্বভোগীদের সিন্ডিকেটরাই আলুর দাম বাড়াচ্ছে। অন্যান্য সবজির দাম বেড়ে যাওয়ায় সুযোগটা নিচ্ছেন কিছু অসাধু ব্যবসায়ী।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT