ভারতে বাংলাদেশের প্রাইভেট টিভি সম্প্রচারে বাধা দূর করতে তথ্যমন্ত্রীর আহবান


Published: 2019-11-05 21:47:30 BdST, Updated: 2019-11-15 13:50:35 BdST

 

ঢাকা, ৫ নভেম্বর, ২০১৯ মঙ্গলবার : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য এবং দেশটির অন্যান্য স্থানে বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল সম্প্রচারে বাধা দূর করতে ঢাকায় সফররত দেশটির তথ্যমন্ত্রী প্রকাশ জাবাদেকরের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি জাভাদেকরের সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সাংবাদিক সম্মেলনে বলেন, বাংলাদেশী চ্যানেল সম্প্রচার ইস্যুটি তাদের বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে ভারতের তথ্যমন্ত্রী বলেছেন, বাংলাদেশী টিভি চ্যানেল সম্প্রচারে বড় বাধা ভারতীয় ক্যাবল অপারেটররা। তারা বাংলাদেশী টিভি চ্যানেল সম্প্রচারে উচ্চ ফি দাবি করছে।
তথ্যমন্ত্রী ড. হাছান সাংবাদিকদের বলেন, বৈঠকে ভারতের তথ্যমন্ত্রী জাভাদেকর বিষয়টি দেখবেন বলে তাঁকে আশ্বাস দিয়েছেন। বাংলাদেশ সচিবালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে তথ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান উপস্থিত ছিলেন।
ড. হাছান মাহমুদ বলেন, ভারতীয়রা এখন বিটিভি দেখতে পাচ্ছে। পশ্চিম বঙ্গের দর্শকরা বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল দেখতে পারছে না। তবে, ভারত সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোন বাধা নেই।
ভারতের তথ্যমন্ত্রী জাভাদেকর একটি পরিবেশ সম্মেলনে যোগ দিতে এখন ঢাকা সফরে রয়েছেন। তিনি ভারতের পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রীও।
ভারতীয় মন্ত্রী জাবাদেকর বলেন, বৈঠকে আমরা সংস্কৃতি, রাজনীতি, বিশেষ করে চলচ্চিত্র শিল্প ও টেলিভিশনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। তিনি ভারতে এখন সারাদেশে ডিস ছাড়াই বাংলাদেশের রাষ্ট্রপরিচালিত বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) সম্প্রচার হচ্ছে। ভারতের রাষ্ট্রপরিচালিত টিভি চ্যানেল দূরদর্শনও (ডিডি)এখন বাংলাদেশে সম্প্রচার করা হচ্ছে। তিনি আরো জানান, বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক দুটি চলচিত্র নিয়েও আলোচনা হয়েছে। তিনি বলেন, ছবি দুটি হবে যুদ্ধ এবং বঙ্গবন্ধুর ওপর। তিনি আরো জানান, তথ্যমন্ত্রী হাছান মাহমুদকে ভারত সফরের আমন্ত্রন জানিয়েছেন। ড. হাছান খুব শিগগির ভারত সফরে যাবেন বলে তিনি আশা প্রকাশ করে বলেন, আরো অগ্রগতি দেখতে পাবেন।
ভারতীয় মন্ত্রী বলেন, তিনি বিশেষ করে ড. হাছান মাহমুদকে ভারতের পুনেতে কয়েকটি ভাল চলচ্চিত্র ইনিস্টিটিউট ও আর্কাইভ পরিদর্শনের আমন্ত্রন জানিয়েছেন।
ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু ফিল্ম সিটি আরো ডায়নামিক করতে আমরা সহযোগিতা চেয়েছি এবং ভারতীয় মন্ত্রী জাভাদেকর আমাদেরকে সবধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছেন।
তিনি বলেন, বৈঠকে দুই সরকারের যৌথ উদ্যোগে নেয়া দুটি চলচ্চিত্রের অগ্রগতি নিয়েও আলোচনা হয়েছে।
বৈঠকে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস এবং বাংলাদেশের তথ্য সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT