মিয়ানমারের ওপর রোহিঙ্গা ইস্যুতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা যথেষ্ট নয় : বনি গ্লিক


Published: 2019-11-07 20:14:02 BdST, Updated: 2019-11-15 13:24:13 BdST

 

কক্সবাজার, ৭ নভেম্বর, ২০১৯ বৃহস্পতিবার : মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইড এর উপ-প্রশাসক বনি গ্লিক বলেছেন, মিয়ানমার সরকারের উপর যুক্তরাষ্ট্র অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির মাধ্যমে যে ব্যবস্থা নিয়েছে তা যথেষ্ট নয়।
তিনি বলেন, এখন স্বেচ্ছায় রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে মিয়ানমারকে ধারাবাহিক চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে।
আজ বৃহস্পতিবার দুপুরে রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্থ কক্সবাজারের স্থানীয় জনগণের পরিস্থিতি দেখে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
বনি গ্লিক বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞ যে তারা মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে পালিয়ে আসা এক মিলিয়নের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ওটা খুবই গুরুত্বপূর্ণ যে স্বেচ্ছায় রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে।’
তিনি বলেন, ক্ষতিগ্রস্ত স্থানীয়দের ক্ষতি কমিয়ে আনতেও আমরা কাজ করছি।
বনি গ্লিক আরও বলেন, রোহিঙ্গা সংকট এমন একটি মানবিক ইস্যু যাতে মার্কিন প্রশাসনের পাশাপাশি যুক্তরাষ্ট্রের মানুষও বাংলাদেশের পাশে রয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর এই সঙ্কটে আন্তর্জাতিক সম্প্রদায় সবসময়ই তৎপর।
তিনি বলেন, ভাষানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের প্রক্রিয়ার বিষয়গুলোও আমরা যথাযথ মূল্যায়ন করছি।
বনি গ্লিক এর নেতৃত্বে ৭সদস্যের প্রতিনিধি দলটি প্রথমে কক্সবাজারে বেসরকারি সংস্থা ইপশার কার্যালয়ে যান। সেখানে মানবপাচারের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। মানবপাচারের শিকার লোকজনের সাথে কথা বলেন। এরপর প্রতিনিধি দলটি যান রামু উপজেলার রাজারকুল এলাকায়। সেখানে রোহিঙ্গাদের সাথে ক্ষতিগ্রস্থ স্থানীয় জনগোষ্ঠির সাথে আলাপ করেন তারা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT