কসোভোর রাষ্ট্রদূত-বাণিজ্যমন্ত্রী বৈঠক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চুক্তি  স্বাক্ষরের প্রস্তাব কসোভোর


Published: 2020-01-14 15:41:00 BdST, Updated: 2020-01-18 11:51:44 BdST


ঢাকা ঃ ৩০ পৌষ (১৪ জানুয়ারি ) ঃ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য আকর্ষনীয় স্থান। এখানে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। জাপান, কোরিয়া, চায়না, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশ বড় ধরনের বিনিয়োগে এগিয়ে এসেছে,  অনেক দেশ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। বাণিজ্যমন্ত্রী বলেন, কসোভোর বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশে তৈরী পোশাক, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, আইসিটিসহ বেশ কিছু গুরুতপূর্ণ  সেক্টেরে বিনিয়োগ করার উজ্জল সম্ভাবনা রয়েছে। এ জন্য উভয় দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের পারস্পরিক দেশ সফর করতে হবে। এতে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির খাতগুলো চিহ্যিত করা সহজ হবে। বাংলাদেশ কসোভোর বিনিয়োগকারীদের চাহিদা মোতাবেক সবধরনের সহযোগিতা প্রদান করবে।

বাণিজ্যমন্ত্রী আজ (১৪ জানুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত (এঁহবৎ টৎবুধ) গুনার ইউরিয়া এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন।

কসোভোর রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। কসোভোর বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কসোভোর বিনিয়োগকারীরা বিনিয়োগ করবে। ব্যবসায়ীদের পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে কাজটি সহজ হতে পারে। এজন্য উভয় দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হওয়া প্রয়োজন। এতে করে উভয় দেশের ব্যবসায়ীগণ বাণিজ্য ও বিনিয়োগে এগিয়ে আসবে।

পরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উজবেকিস্তানের চারসদস্য বিশিষ্ট একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করেন। এসময় ব্যবসায়ী প্রতিনিধি দল সে দেশে চামড়া, তৈরী পোশাক, সরিষার তৈল এবং সানফ্লাওয়ার তেল উৎপাদনের ক্ষেত্রে যৌথ বিনিয়োগের প্রস্তাব দেন। সে দেশে তৈরী পোশাক ফ্যাক্টরি গড়ে তুলতে এবং সরিষা উৎপাদনে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব(রপ্তানি) মো. ওবায়দুল আজম এ সময় উপস্থিত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT