অনলাইনে ব্যবসায়ীদের বাণিজ্য সেবা নিশ্চিত করা হয়েছে : টিপু মুনশি


Published: 2019-07-17 22:59:28 BdST, Updated: 2019-09-21 15:13:40 BdST

 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য সকল সেবা এখন অনলাইনে প্রদান করা হচ্ছে। এই প্রেক্ষিতে আমদানি ও রপ্তানি অধিদফতরে অনলাইনে লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করা হলো। এতে ব্যবসায়ীদের জন্য সেবাসমূহ অনলাইনে প্রদান করা সম্ভব হবে। ফলে ব্যবসায়ীরা অনেক উপকৃত হবেন।
আজ ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে অবস্থিত পুষ্পদাম রেস্টুরেন্ট কনভেনশন হলে আমদানি রপ্তানি অধিদফতর আয়োজিত ‘অনলাইন লাইসেন্সিং মডিউল(ওএলএম)’-এর উদ্বোধন এবং সাতদিন ব্যাপী নিবন্ধন সনদ নবায়ন মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আমদানি ও রপ্তানি অধিদফতরের প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর, সাবেক সচিব ও আমদানি ও রপ্তানি অধিদফতরের সাবেক প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানম প্রমুখ বক্তব্য দেন।
টিপু মুনশি বলেন, ওএলএম চালুর ফলে ব্যবসায়ীদের অর্থ, শ্রম ও সময় সাশ্রয় হবে। ব্যবসায়ীগণকে লাইসেন্স নবায়নসহ প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে আর আমদানি-রপ্তানি অফিসে আসার প্রয়োজন হবে না। আমদানি-রপ্তানি অফিস এখন ডিজিটাল।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল মধ্য আয়ের দেশে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন। ওএলএম চালুর মাধ্যমে দেশে ব্যবসা বাণিজ্য সহজ করার ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেলো।
মন্ত্রী বলেন, পেপারলেস (কাগজবিহীন) ট্রেড সুবিধা প্রদানের জন্য আমরা বিশ^বাণিজ্য সংস্থার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। তা বাস্তবায়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ব্যবসা পরিচালনার জন্য ইতোমধ্যে অনেক শর্ত শিথিল করা হয়েছে। সংযুক্ত কাগজের সংখ্যা কমানো হয়েছে। স্বল্পতম সময়ের মধ্যে ব্যবসায়ীগণ দাপ্তরিক কাজ শেষ করতে পারবেন। অতি বিনয়ের সাথে ব্যবসায়ীদের বাণিজ্য সেবা নিশ্চিত করতে হবে।
উল্লেখ্য, মন্ত্রী ওএলএম-এর কার্যক্রম এবং সাতদিন ব্যাপী নিবন্ধন সনদ নবায়ন মেলা-২০১৯ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ওএলএম-এর আওতায় আমদানিকারক, রপ্তানিকারক ও ইনডেন্টরগণের নিবন্ধন সনদ ২৩ জুলাই পর্যন্ত নবায়ন করা যাবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT