আরো শিল্প কারখানা স্থাপন করা হবে উত্তরাঞ্চলের উন্নয়নে : বাণিজ্যমন্ত্রী


Published: 2019-08-05 01:18:19 BdST, Updated: 2019-09-21 15:38:37 BdST

 

 বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সরকার উত্তরাঞ্চলের উন্নয়নকে অনেক বেশি গুরুত্ব দিয়েছে। এখানে আরো অনেক বেশি শিল্প কারখানা স্থাপন করা হবে।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে উত্তরাঞ্চলকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। তাই উত্তরাঞ্চলে গ্যাস আনার কাজ শুরু হয়েছে। আগামীতে এই অঞ্চলে আরো অনেক বেশি শিল্পকারখানা স্থাপন হবে।’
আজ জেলার উত্তরা ইপিজেডে দেশবন্ধু টেক্সটাইল মিলসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, ‘উত্তরের অবহেলিত জনগণের জন্য প্রধানমন্ত্রী সকল বাধা উপেক্ষা করে নীলফামারী জেলায় উত্তরা ইপিজেড প্রতিষ্ঠা করেছিলেন। তার এই যুগোপোযোগী সিদ্ধান্তের কারণে মঙ্গা কবলিত এই জেলা শিল্প নগরীতে পরিণত হয়েছে। জেলার চিলাহাটি স্থল বন্দর চালুর পাশাপাশি বাংলাবান্ধা ও বুড়িমারী স্থল বন্দর আরও সক্রিয় করা গেলে পিছিয়ে পড়া উত্তরাঞ্চল অনেক এগিয়ে যাবে।’
তিনি বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্নে দেশ গড়ার কাজ শুরু করেছিলেন, তাঁকে তা করতে দেয়া হয়নি। তাই আগস্ট মাস শোকের মাস, আগস্ট এগিয়ে যাওয়ার মাস। আগস্ট প্রতিশোধ নেয়ার মাস। এই মাসের শোককে শক্তিতে পরিণত করে আমরা সেই বাংলাদেশ গড়বো, যে বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি হবে না।
উত্তরা ইপিজেডে দেশবন্ধু গ্রুপের বিনিয়োগ বিষয়ে মন্ত্রী বলেন, ‘দেশবন্ধু টেক্সটাইল মিলে প্রথম বছরে ৫ হাজার ও আগামী ২ বছরে ১০ হাজার বেকার মানুষের কর্মসংস্থান হবে। উত্তরবঙ্গের এই প্রতিষ্ঠানটি আধুনিক একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠতে যাচ্ছে। প্রতিষ্ঠানটি পুরোপুরি চালু হলে তারা এক শত কোটি মিলিয়ন ডলারের কাছাকাছি রপ্তাণী করতে পারবে’।
দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল এসএম সালাউদ্দিন ইসলাম, রংপুর কর অঞ্চলের কমিশনার মো. আহসানুল হক, নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান ও পরিচালক কিশোর কুমার।
বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল এসএম সালাউদ্দিন ইসলাম বলেন, ‘দেশের আটটি ইপিজেডে ৫ লাখ ২২ হাজার লোকের প্রত্যক্ষভাবে কর্মসংস্থান হয়েছে। যার মধ্যে ৬৬ শতাংশ নারী। উত্তরা ইপিজেডে বর্তমানে ১৮টি প্রতিষ্ঠান চালু আছে। আরও নয়টি বাস্তবায়নাধিন। বিভিন্ন দেশের উদ্যাক্তারা এখানে এক হাজার ৬১৬ কোটি টাকা বিনিয়োগ করেছেন। বর্তমানে ৩৪ হাজার মানুষ এখানে কর্মরত।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT