২৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে রেমিট্যান্স প্রবাহ


Published: 2019-11-28 15:22:32 BdST, Updated: 2019-12-15 14:41:43 BdST

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, সরকারের বেশ কয়েকটি পদক্ষেপের কারণে কমপক্ষে ২৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে ২০১৯-২০ অর্থবছরে রেমিট্যান্স প্রবাহ। রাজধানীতে অর্থ মন্ত্রণালয়ে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর মুস্তাফা কামাল বলেন, ‘রেমিট্যান্স হলো আমাদের অর্থনীতির চালিকা শক্তি। সুতরাং, রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির জন্য ২ শতাংশ নগদ প্রণোদনা প্রদান সহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে সরকার।’
মন্ত্রী জানান, প্রবাসী বাংলাদেশীরা চলতি অর্থবছরের ২০১৯-২০ এর প্রথম চার মাসে ৬,১৫৪.২২ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স প্রেরণ করেছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ২০.৪৮ শতাংশ বেশি। ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়কালে দেশে ৫,১০৮ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স দেশে এসেছে।
অর্থমন্ত্রী বলেন, সরকার প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স প্রেরণে বর্ধিত ব্যয়ের বোঝা অপসারণ এবং আইনী চ্যানেলগুলোর মাধ্যমে রেমিট্যান্স আনতে উৎসাহ দেয়ার জন্য প্রেরণ করা অর্থের ওপর ২ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছে। যে কোনো ব্যাক্তি কোনো প্রকারের দলিল ছাড়াই প্রতিটি লেনদেনে ১৫০০ ডলার পর্যন্ত রেমিট্যান্স পাঠাতে পারবেন।
মুস্তাফা কামাল বলেন, সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিট্যান্স প্রেরণের প্রক্রিয়া আরও সহজ করার জন্য জনতা ব্যাংক এবং সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক আরএকে ব্যাংক একসঙ্গে কাজ করতে একটি চুক্তি করবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT