ঢাবি উপাচার্যের সঙ্গে ব্রিটিশ হাই কমিশনারের সাক্ষাৎ


Published: 2020-02-11 04:50:19 BdST, Updated: 2020-04-02 00:06:23 BdST

 

ঢাকা, ১০ ফেব্রুয়ারী, ২০২০ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার অফিস কক্ষে আজ বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন সাক্ষাৎ করেছেন।
এসময় হাই কমিশনের ট্রেড ও ইনভেস্টমেন্ট বিভাগের প্রধান দিরিক গ্রিফিথস্ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন।
এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান যুক্তরাজ্যের হাই কমিশনারকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম এবং সংক্ষিপ্ত ইতিহাস অবহিত করেন।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্তরাজ্যের অনেক বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত রয়েছে। এসব সমঝোতা স্মারকের আওতায় নিয়মিত শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় হচ্ছে।
আখতারুজ্জামান আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি স্বতন্ত্র বৈশিষ্ট ও ঐতিহ্য রয়েছে। এখানকার শিক্ষার্থীরা দেশের সকল ঐতিহাসিক আন্দোলনে বিশেষ করে ভাষা আন্দোলন ও স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।
যুক্তরাজ্যের হাই কমিশনারের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেক বিদেশী শিক্ষার্থী অধ্যয়ন করছে এবং এদের মধ্যে একজন যুক্তরাজ্যের শিক্ষার্থীও রয়েছে।
উপাচার্য ও হাই কমিশনার উভয়ই ঢাকা বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান শিক্ষা ও গবেষণা সংক্রান্ত সহযোগিতামূলক যৌথ কর্মসূচি আরো জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য যুক্তরাজ্যের হাই কমিশনারকে আন্তরিক ধন্যবাদ জানান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT