অনলাইন ক্লাস: শিক্ষকদের উদ্দেশে সরকারের নির্দেশনা।


Published: 2020-10-05 08:27:11 BdST, Updated: 2020-10-30 07:26:20 BdST

 

নিউজ ডেক্সঃ

দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) পরিচালিত অনলাইন ক্লাসে মাদকবিরোধী বক্তব্য রাখতে শিক্ষকদের নির্দেশ দিয়েছে সরকার।

রবিবার (৪ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এ নির্দেশনা জারি করে।
প্রসঙ্গত, রবিবার (৪ অক্টোবর) থেকে কলেজের একাদশ শ্রেণির ক্লাস চালু হয়েছে।

পাশাপাশি দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইন ক্লাস পরিচালিত হচ্ছে।
অনলাইনে পরিচালিত এসব ক্লাসের শুরুতে বা শেষে মাদকের বিরুদ্ধে পাঠদানকারী শিক্ষকদের বক্তব্য দিতে নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এর আগে গত ২২ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ অধিদফতরের মহাপরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়।
মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, মাদকের ভয়াবহ আগ্রাসন থেকে কোমলমতি শিক্ষার্থীদের রক্ষা করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় বিভিন্ন ধরনের মাদক বিরোধী প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনা মাতে, সারাদেশে ৩০ হাজার ৯২০টি শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি রয়েছে। বর্তমানে কোভিড-১৯ -এর কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানে পরিচালিত মাদকবিরোধী কর্মসূচিগুলো আগের মতো চলমান রাখা সম্ভব হচ্ছে না। বর্তমানে অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইন ক্লাস পরিচালনা করা হচ্ছে।
নির্দেশনায় আরও বলা হয়, চলমান কোভিড-১৯ এর কারণে যেসকল শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইন পাঠদান কার্যক্রম পরিচালিত হচ্ছে, সেসব প্রতিষ্ঠানে প্রতিদিন ক্লাসের শুরুতে অথবা শেষে মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে পাঠদানকারী শিক্ষক ২ থেকে ৩ মিনিটের বক্তব্য প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হলো।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT