ময়মনসিংহ শিক্ষা বোর্ডের পাবলিক পরীক্ষার ২ নভেম্বর


Published: 2019-10-31 15:02:55 BdST, Updated: 2019-11-17 16:32:48 BdST

 

ময়সনসিংহ, ৩১ অক্টোবর , ২০১৯ বৃহস্পতিবার  : ময়মনসিংহ শিক্ষা র্বোড প্রতিষ্ঠার দুই বছরের মধ্যে এ প্রথমবারের মতো জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) মধ্য দিয়ে যাত্রা শুরু করছে। আগামী ২ নভেম্বর থেকে দেশের ১১তম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ময়মনসিংহের অধীনে ১২৫টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছেবলে বোর্ড সুত্রটি  জানান।
বোর্ড সূত্র জানায়, মোট ১ হাজার ৪শত ৯০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৬৩ হাজার ৬৫৩ জন শিক্ষার্থী এবারের জেএসসি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে। ২ নভেম্বর বাংলা পরীক্ষার মাধ্যমে এ যাত্রা শুরু হচ্ছে। সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। সূত্রটি আরও জানায় , ২০২০ সাল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষাও এ বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে।
শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, নবগঠিত এ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার খবরে আমরা খুবই আনন্দিত ।
শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল জানান,পরীক্ষার সকল প্রস্তুতি ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তিনি শান্তিপূর্ণ, সুষ্ঠু ও সুন্দরভাবে যাতে বোর্ডের সকল পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয় তার জন্য সকল শিক্ষক শিক্ষার্থীর ও অভিভাবকের প্রতি আহবান জানিয়েছেন। তিনি আরও জানান, এ বোর্ডের অধীনে রয়েছে ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুর জেলার নি¤œ মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এ ছাড়াও বোর্ডের আওয়াতাধীণ স্কুল-কলেজের রেজিস্ট্রেশন, পরিদর্শন, নবায়ন, পাঠদান, স্বীকৃতি ও অনুমোদনের কাজ পরিচালিত হচ্ছে।
ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি বলেন, পাবলিক পরীক্ষাগুলো সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠান করা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের গুরুত্বপূর্ণ দায়িত্বের অংশ। এ বোর্ডের সকল পরীক্ষা যাতে ভালোভাবে সম্পন্ন করা হয় তার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।
সরকারী মাধ্যমিক শিক্ষক সমিতি ময়মনসিংহ অঞ্চলের নবনির্বাচিত সভাপতি ও বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা.নাছিমা আক্তার জানান, নতুন শিক্ষা বোর্ডের প্রথম জেএসসি পরীক্ষা গ্রহন করায় পুরো বিভাগবাসী আনন্দিত। আমরা সকলেই শান্তিপূর্ণভাবে নকলবিহীন পরীক্ষা গ্রহণে অঙ্গীকারাবদ্ধ।
শম্ভুগঞ্জ জিকেপি কলেজের গভর্নিং বডির সভাপতি শিক্ষাবিদ ড. মো. সিরাজুল ইসলাম ময়মনসিংহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকসহ সর্বস্তরের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন ময়মনসিংহ বোর্ড প্রতিষ্ঠার জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।
ময়মনসিংহ মুকুল নিকেতন স্কুলের সাবেক প্রধান শিক্ষক ও বিশিষ্ট শিক্ষাবিদ আমির আহমেদ চৌধুরী রতন তার প্রতিক্রিয়ায় জানান, বোর্ড প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষকদের সীমাহীন কষ্ট ও দুর্ভোগের অবসান হয়েছে।এটি শিক্ষার নগরী ময়মনসিংহের ভাবমুর্তি ও সুনাম বাড়িয়ে দিয়েছে। নতুন বোর্ডের মাধ্যমে পাবলিক পরীক্ষা কার্যক্রম শুরু হওয়ায় এ অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা খুশী।
ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল তার প্রতিক্রিয়ায় জানান, নতুন বোর্ডের অধীনে এ প্রথম জেএসসি পরীক্ষা শুরু হওয়ার খবরে আমরা খুবই আনন্দিত।এর মাধ্যমে আমাদের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়ন হল ।এজন্যে তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।
উল্লেখ্য, ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ ঘোষণার পর থেকেই ময়মনসিংহ শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার কাজ শুরু হয়। ২০১৬ সালের ২২ ফেব্রুয়ারি ময়মনসিংহের সাবেক বিভাগীয় কমিশনার জি. এম সালেহ উদ্দিন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর লিখিত চিঠি পাঠান। পরে ওই সালের আগস্টের মাঝামাঝি সরকার ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়ে এর যৌক্তিকতা যাচাইয়ে সাত সদস্যের একটি কমিটি গঠন করে। কমিটির মতামতের ভিত্তিতে ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনে প্রধানমন্ত্রীর কাছে মন্ত্রণালয় প্রস্তাব পাঠালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা অনুমোদন করেন। ২৮ আগস্ট ২০১৭ সালে ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। সকল শিক্ষা বোর্ডের মধ্যে ১১তম শিক্ষা বোর্ড।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT