নতুন ট্রেড কোর্স চালু করা হবে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে


Published: 2019-11-27 16:48:02 BdST, Updated: 2019-12-09 03:33:06 BdST

মহিবুল হাসান চৌধুরী শিক্ষা উপমন্ত্রী বলেছেন, 'যুগের চাহিদা বিবেচনায় নিয়ে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন ট্রেড কোর্স চালু করা হবে।' মঙ্গলবার সচিবালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টিওমো পোটিয়েনের নেতৃত্বে এক প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

উপমন্ত্রী বলেন, 'দেশের কারিগরি শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ জোরদার করতে উন্নত দেশ থেকে প্রশিক্ষক আনার উদ্যোগ নেওয়া হবে। এদেশে কারিগরি শিক্ষা নিয়ে যেসব উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থা কাজ করছে তাদের কর্মকাণ্ড সমন্বিত করতে পারলে এ খাতের অগ্রাধিকারপ্রাপ্ত কর্মসূচি বাস্তবায়ন অনেক সহজ হবে।'

সাক্ষাৎকালে প্রতিনিধিদল বাংলাদেশের বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা খাতে আরও ব্যাপকভিত্তিক অবদান রাখতে আগ্রহ প্রকাশ করে। তারা বলেন, 'বৈশ্বিক বাজারে যে বিপুল সংখ্যক দক্ষ কর্মীর চাহিদা রয়েছে তা কাজে লাগাতে পারলে বাংলাদেশের অর্থনীতিসহ আর্থসামাজিক উন্নয়ন আরও ত্বরান্বিত হবে। এক্ষেত্রে কারিগরি শিক্ষা হতে পারে একটি অন্যতম হাতিয়ার।' বাংলাদেশের কারিগরি শিক্ষার শিক্ষাক্রম উন্নয়ন-সহ বিভিন্ন বিষয়ে পরামর্শক হিসেবে আইএলও কাজ করতে প্রস্তুত রয়েছে বলেও তারা জানান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT