শিশু শ্রেণিতে নাতির সাথে পরীক্ষা দিচ্ছেন দাদী


Published: 2019-11-30 21:04:17 BdST, Updated: 2019-12-16 18:45:39 BdST

 

 

যশোরের অভয়নগর উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের আলেয়া বেগম। ৬০ বছর বয়সী এই নারী সঠিক সময় শিক্ষা গ্রহণ করতে না পারেলও বর্তমানে তিনি নিজের নাতির সঙ্গে শিশু শ্রেণিতে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করেছেন। উপজেলার মহাকাল বিসিসি মহিলা মাদ্রাসায় গিয়ে দেখা যায়, আলেয়া বেগম শিশু শ্রেণিতে তার নাতি রহিমের সামনের একটি বেঞ্চ বসে বার্ষিক পরীক্ষা দিচ্ছেন।

মোহাম্মদ আলী শিকদারের স্ত্রী আলেয়া বেগম পরীক্ষা শেষে জানান, এক ছেলে ও দুই মেয়ের মা তিনি। দুই মেয়ের বিয়ে হয়ে গেছে। স্বামী ও ছেলের সংসারে বসবাস তার। দরিদ্র পরিবারে জন্ম হওয়ায় অভাবের তাড়নায় পড়ালেখা করতে পারেননি।

একমাত্র ছেলের সন্তানকে স্কুলে নিয়ে যাওয়া-আসার সময় পড়ালেখা করার চিন্তা মাথায় আসে তার। বয়সের কথা চিন্তা না করেই নাতির স্কুলের শিক্ষক শাহনাজ বেগমের কাছে নিজের ইচ্ছার কথা জানান। আলেয়া বেগমের পড়ালেখার আগ্রহ দেখে ওই শিক্ষক চলতি বছর ২০১৯ শিক্ষাবর্ষে তাকে শিশু শ্রেণিতে ভর্তি করার ব্যবস্থা করেন।

পরীক্ষা কেমন হয়েছে জানতে চাইলে আলেয়া বেগম বলেন, ‘সব প্রশ্নের উত্তর খাতায় লিখেছি। আপনারা আমার জন্য দোয়া করবেন।’ আর কোনো প্রশ্নের জবাব না দিয়ে তিনি নাতিকে নিয়ে বাড়ির পথ ধরেন। শিক্ষক শাহনাজ বেগম বলেন, ‘শিক্ষা গ্রহণের বয়স লাগে না, ইচ্ছা শক্তির প্রয়োজন হয়। যা প্রমাণ করেছেন আলেয়া বেগম। ভীতি ও লজ্জাকে পেছনে ফেলে নাতির সাথে স্কুলে আসার মধ্য দিয়ে শিক্ষা অর্জন করার চেষ্টা করছেন আলেয়া বেগম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT