রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউরোপীয় পার্লামেন্টকে সোচ্চার থাকার আহ্বান শাহরিয়ারের


Published: 2020-02-08 02:38:18 BdST, Updated: 2020-04-01 20:59:35 BdST

 

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০২০  : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় প্রত্যাবর্তনের লক্ষে বিভিন্ন তদারকি ব্যবস্থা ও পন্থার মাধ্যমে রোহিঙ্গা ইস্যুতে সরব থাকার জন্য ইউরোপীয় পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন।
গতকাল বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টে এক বৈঠকে তিনি এই আহ্বান জানান বলে আজ ঢাকায় প্রাপ্ত এক বার্তায় জানানো হয়।
ব্রাসেলস সফরের দ্বিতীয় দিন শাহরিয়ার প্রোগ্রেসিভ এলায়েন্স অব সোস্যালিস্ট এন্ড ডেমোক্রেটস্ গ্রুপের ইউরোপীয় সংসদ সদস্য (এমইপি) এবং পার্লামেন্টের মানবাধিকার কমিটির প্রধান মারিয়া অ্যারেনার সঙ্গে বৈঠক করেন।
বৈঠকে তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এমইপি অ্যারিনার সঙ্গে মতবিনিময় করেন।
প্রতিমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় আন্তর্জাতিক আদালত (আইসিজে) জারি করা সাময়িক অস্থায়ী আদেশের পরিপ্রেক্ষিতে একটি বিবৃতি জারি করার জন্য এমইপিকে ধন্যবাদ জানান।
তিনি বলেন, প্রতিটি সমাজ ও দেশকে আন্তর্জাতিক মানবাধিকারের বাধ্যবাধকতা অনুসারে আইন প্রণয়ন ও প্রয়োগের মাধ্যমে নিজস্ব ভারসাম্যের সন্ধান করতে হবে।
তুলনামূলক পরিস্থিতিতে অন্যান্য অনেক দেশের হুমকির অভিজ্ঞতার প্রেক্ষাপটে বাংলাদেশের ডিজিটাল সুরক্ষা আইনের লক্ষ্য ও উদ্দেশ্য তিনি এমইপিকে ব্যাখ্যা করেন। প্রতিমন্ত্রী বলেন, আইনের অধীনে গণমাধ্যম কর্মীদের বিরুদ্ধে অযৌক্তিক হয়রানি বা নিষেধাজ্ঞার কোনও সুযোগ নেই।
তিনি এমইপিকে রানা প্লাজা ট্র্যাজেডির পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের মূল উন্নতি সম্পর্কে অবহিত করেন।
তিনি দেশে গণতন্ত্র ও মানবাধিকার জোরদার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যে ব্যবস্থা নিয়েছেন তার সংক্ষিপ্ত বিবরণ দেন।
প্রতিমন্ত্রী দলমত নির্বিশেষে সকল বাংলাদেশী সম্প্রদায়ের সদস্যদের বিদেশে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করার আহ্বান জানান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT