চীন থেকে আর বাংলাদেশি ফেরত নয় : চীনা রাষ্ট্রদূত


Published: 2020-02-18 02:42:31 BdST, Updated: 2020-03-28 17:56:44 BdST

 

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ : ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জি লিমিং করোনভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকায় চীনের হুবেই প্রদেশ থেকে ১ শ’ ৭২ জন বাংলাদেশী শিক্ষার্থীকে ফিরিয়ে না আনার পরামর্শ দিয়েছেন। আজ জাতীয় প্রেসক্লাবে কূটনীতিক প্রতিবেদক সমিতি (ডিক্যাব) এর সদস্যদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমি চাই না ভাইরাসটি বাংলাদেশে ছড়িয়ে যাক।
মহামারীটিকে ‘বিশ্বের শত্রু’ অভিহিত করে চীনা রাষ্ট্রদূত পরামর্শ দিয়ে বলেন, চীন থেকে আগত সমস্ত বাংলাদেশীকে এই ভাইরাসের বিস্তার ঠেকাতে ১৪ দিনের জন্য পৃথক করে রাখা উচিৎ।
রাষ্ট্রদূত লিমিং এই নভেল করোনভাইরাস এর কারণে বাংলাদেশের ব্যবসায়ীদের তাদের আমদানি অন্য দেশে সরিয়ে না নিতে অনুরোধ করেছেন। কারণ ভাইরাসের প্রেক্ষিতে চীন থেকে পণ্য আমদানিতে বাংলাদেশে সামান্য প্রভাব ফেলেছে।
এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ব্যবসায়ী সম্প্রদায়ের পক্ষে অন্যান্য দেশ থেকে তাদের কাঁচামাল আমদানি করা বুদ্ধিমানের কাজ হবে না কারণ অন্যান্য উৎস থেকে আমদানি ব্যয়বহুল এবং অপ্রয়োজনীয় হবে।
রোহিঙ্গা ইস্যু নিয়ে লিমিং বলেন, চীন চায় মিয়ানমারের রাখাইন রাজ্যে আরও সহিংসতা বন্ধ এবং বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন হোক।
বাংলাদেশ ও মিয়ানমারকে চীনের ভালো বন্ধু হিসাবে অভিহিত করে রাষ্ট্রদূত বলেন, তার দেশ এই ইস্যুতে দুটি দেশের মধ্যে আরও সংলাপ ও আলোচনার চায়। তবে তিনি রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রায় সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি হননি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT