মহামারির দাপট কমে আসায় লকডাউন প্রত্যাহারের দিকে আগাচ্ছে ফ্রান্স ও স্পেন


Published: 2020-05-10 23:09:36 BdST, Updated: 2020-07-06 00:49:42 BdST

 

প্যারিস, ১০ মে, ২০২০ : করোনাভাইরাসে বিশ্বে ৪০ লক্ষাধিক লোকের সংক্রমিত হওয়ার প্রেক্ষাপটে এই মহামারিতে মারাত্মক ক্ষতিগ্রস্ত ইউরোপের দুই দেশ ফ্রান্স ও স্পেনের জনগণ রোববার লকডাউনের বিধিবিধান শিথিলের সুবিধা উপভোগের প্রস্তুতি নিচ্ছে।
এদিকে মহামারিতে মৃত্যুর সংখ্যায় সর্বোচ্চ অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পূর্বসূরি বারাক ওবামার কড়া সমালোচনার মুখোমুখি হয়েছেন।
ফাঁস হওয়া একটি অডিও ট্যাপে ওবামা বলেছেন , ট্রাম্পের সংকট মোকাবিলা “চরম বিশৃংঙ্খল বিপর্যয়”।
ভাইরাসে যুক্তরাষ্ট্রে ৭৮ হাজারের বেশী লোকের মৃত্যু হয়েছে। রেকর্ড সংখ্যক ১৩ লক্ষাধিক লোক আক্রান্ত হয়েছে। এএফপির হিসাবে শনিবার পর্যন্ত বিশ্বব্যাপী ২ লাখ ৭৭ হাজার লোকের মৃত্যু হয়েছে। সংক্রমন ৪০ লাখ ছাড়িয়ে গেছে।
লকডাউন ও অর্থনৈতিক বিপর্যয়ের কারণে বিশ্ব ইতিহাসের ভয়ংকর মন্দার দিকে ধাবিত হওয়ায় লাখ লাখ লোক বেকার হয়ে পড়ছে।
মৃত্যুর গ্রাস সত্ত্বেও ইউরোপের কয়েকটি দেশে করোনার দাপট কমে আসার আভাস দেখা দেয়ায় তারা স্বাভাবিক অবস্থায় ফেরার পদক্ষেপের অংশ হিসেবে লকডাউন ধীরে ধীরে শিথিল করাকে ন্যায়সঙ্গত মনে করছে।
ফ্রান্সের কর্মকর্তারা শনিবার বলেছেন, এপ্রিলের প্রথম দিকের পর থেকে দৈনিক মৃত্যুর সংখ্যা কমে সর্বনিন্ম ৮০ জনে দাঁড়িয়েছে, নাসিংহোমেও মৃত্যুর সংখ্যা দ্রুত কমে গেছে। এ কারণে ফ্রান্স লকডাউনের ৮ সপ্তাহ পরে মানুষের চলাচলের নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তুতি নিচ্ছে।
মিশ্র প্রতিক্রিয়া সত্ত্বেও সোমবার থেকে এই লকডাউন শিথিল হচ্ছে।
লকডাউন শিথিল করার ব্যাপারে জুনের শেষ নাগাদ পর্যন্ত পরিকল্পনার অংশ হিসেবে স্পেন সোমবার থেকে দেশটির প্রায় অর্ধেক জনসংখ্যা সীমিত সামাজিক যোগাযোগের সুযোগ পাবে এবং রেস্টুরেন্ট থেকে অর্ডারে খাবার কিনতে পারবে।
দ্রুত লকডাউন তুলে নিলে সংক্রমন ছড়িয়ে পরতে পারে এমন উদ্বেগের কারণে লকডাউন শিথিলে ধীর প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে। কর্তৃপক্ষ প্রথম পর্যায়ে লকডাউন শিথিল কার্যক্রমে কোভিড- ১৯ এর দু’টি হটস্পট মদ্রিদ ও বারসেলোনা বাদ রেখেছে।
প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, “ভাইরাস এখনো দূরে সরে যায়নি।”
সোমবার থেকে বেলজিয়াম কিছু বিধিনিষেধ শিথিল করছে, জার্মানীর কিছু অংশে বার ও রেস্টুরেন্ট শনিবার থেকে পুনরায় খুলে দেয়া হয়েছে, সোমবার থেকে আরো শিথিল করা হবে। সার্বিকভাবে ইউরোপের পরিস্থিতির উন্নতি হচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT