তিন দিনব্যাপী ‘জাতীয় নজরুল সম্মেলন’ শুরু


Published: 2019-11-14 05:26:49 BdST, Updated: 2019-12-09 04:18:58 BdST

আজ বৃহস্পতিবার তিন দিনব্যাপী ‘জাতীয় নজরুল সম্মেলন’ শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টায় জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে সম্মেলনের উদ্বোধন করেন লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল। জেলা প্রশাসনের সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কবি নজরুল ইনস্টিটিউট। 
জানা গেছে, ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় আগামী -১৬ নভেম্বর পর্যন্ত এ সম্মেলন চলবে। ‘সম্মেলনে জাতীয় কবি নজরুল ইসলামের জীবনীভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ ছাড়াও শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষক সৃজনে গত মঙ্গলবার থেকে টানা পাঁচ দিনের প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের স্বতস্ফুর্ত উপস্থিতি দেখা যায়। পরে জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে কালেক্টরেট ভবনের সামনের ড্রীলসেডে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন, লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) পঙ্কজ কুমার দে, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন। সভায় স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আবদুর রহিম। এসময় ‘গণমানুষের কবি নজরুল’ বিষয়ে বক্তব্য রাখেন, নজরুল ও চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ এবং লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. মাইন উদ্দিন পাঠান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT