চট্টগ্রাম মেডিকেলে সমন্বিত চিকিৎসা সেবা নিয়ে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ চালু


Published: 2021-12-08 22:53:50 BdST, Updated: 2022-01-29 15:56:20 BdST

 

চট্টগ্রাম, ৮ ডিসেম্বর, ২০২১  :  সমন্বিত চিকিৎসা সেবা নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’। যেখানে হার্ট ফেইলিউর রোগীরা একটি গাউডলাইনের মাধ্যমে পূর্ণাঙ্গ সেবা গ্রহণ করতে পারবেন। 
‘হার্ট ফেইলিউর’ হওয়া যে সব রোগী রয়েছে, তাদের ফলোআপ চিকিৎসা সেবাদানের লক্ষ্যেই নতুন এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 
হৃদরোগীরা এখানে সপ্তাহে দুই দিন সেবা গ্রহণ করতে পারবেন। হৃদরোগের জটিল রোগীরা সহজেই তাদের সেবা গ্রহণ করতে পারবেন বলে জানান সংশ্লিষ্টরা। 
বুধবার দুপুরে চমেকে নতুন এ ক্লিনিকটি উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার।  
সংশ্লিষ্ট সূত্র জানায়, চমেক হাসপাতালের ১২ নম্বর ওয়ার্ডের হৃদরোগ বিভাগের উদ্যোগে নতুন এ ক্লিনিকটি চালু করা হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা কামালের নামে নতুন এ হার্ট ফেইলিউর ক্লিনিকটি চালু করা হয়। যেখানে ক্লিনিক ছাড়াও ডা. মোস্তফা কামালের নামে ১৬ শয্যার একটি হার্ট ফেইলিউর ব্লক স্থাপন করা হয়েছ। 
চিকিৎসকরা জানান, হার্ট ফেইলিউর হওয়া যে সব রোগী হৃদরোগ বিভাগে ভর্তি হবেন, তাদের চিকিৎসা সেবা শেষ হলেও নিয়মিত ফলোআপে থাকতে হয়। কিন্তু এসব রোগীদের ফলোআপ চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে বেগ পেতে হয়। চালু হওয়া নতুন এ ক্লিনিকে সপ্তাহে দুই দিন তারা সকাল থেকে দুপুরের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা গ্রহণ করতে পারবেন। হৃদরোগ সেবা ছাড়াও যদি এসব রোগীদের মধ্যে অন্য কোন সমস্যা থেকে থাকে, তাহলে ওই সংশ্লিষ্ট চিকিৎসা সেবাও গ্রহণ করা যাবে। 
চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. রিজোয়ান রেহান বলেন, চমেকের হৃদরোগ বিভাগ এমনিতেই স্বয়ংসম্পূর্ণ। নতুন করে হার্ট ফেইলিউর ক্লিনিক চালুর মাধ্যমে নতুন দিগন্ত উন্মোচিত হল। সপ্তাহে প্রতি রবিবার ও বুধবার এই ক্লিনিকে সেবা দেয়া হবে। প্রয়োজনীয় ক্ষেত্রে কিডনি, স্নায়ুরোগ বিশেষজ্ঞ ও হৃদরোগের শল্য চিকিৎসকের পরামর্শ গ্রহণপূর্বক একটা সমন্বিত চিকিৎসা সেবা নিশ্চিত করা হবে। 
উদ্বোধনের সময় হৃদরোগ বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. আশীষ দে’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর, হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. রিজোয়ান রেহান, সহকারী অধ্যাপক ডা. সালেহউদ্দিন সিদ্দিকী, ডা. নুরুদ্দীন তারেক, ডা. নুরুদ্দীন জাহাঙ্গীর, ডা. এমরান হোসেন, ডা. আনিসুল আউয়াল, ডা. খোরশেদ আলম, ডা. কফিল উদ্দিন, ডা. সাগর চৌধুরী, ডা. বিধান চৌধুরী, রেজিস্ট্রার ডা. লক্ষ্মীপদ দাশ, সহকারী রেজিস্ট্রার ডা. রাজীব দে, ডা. আবিদুর শাহেদীন চৌধুরী, ডা. চঞ্চল বড়ুয়া, ডা. উজ্জল চক্রবর্তী প্রমুখ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT