গুরুত্ব চিকিৎসা বিজ্ঞানে অপরিসীম


Published: 2019-10-16 18:39:48 BdST, Updated: 2019-11-17 16:27:24 BdST

 

ঢাকা, ১৬ অক্টোবর, ২০১৯ বুধবার  : চিকিৎসা বিজ্ঞানে এনেসথেশিয়ার গুরুত্ব অপরিসীম। যেকোনো সার্জারির আগে এনেসথেশিয়ার প্রয়োজন হয়। রোগীদের ব্যথা নিরাময়ে এনেসথেশিয়ার ভূমিকা অতুলনীয়।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আজ ১৭৩তম বিশ্ব এ্যানেসথেশিয়া দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালী উদ্বোধনকালে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্ল¬াহ সিকদার এ কথা বলেন।
তিনি বলেন, সঠিকভাবে ও যথাযথ পরিমাণ এনেসথেশিয়া রোগীর শরীরে প্রয়োগ না করতে পারলে রোগীর মৃত্যু ঝুঁকি থাকে। বর্তমানে এনেসথেশিয়া বিষয় অনেক উন্নত ও আধুনিক হয়েছে। ফলে রোগীদের মৃত্যু ঝুঁকিও কমে এসেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ দেশব্যাপী ও সমগ্র বিশ্বে এনেসথেশিওলজিস্টবৃন্দই আইসিইউ সেবা দিয়ে থাকেন।
বাংলাদেশ সোসাইটি অফ এনেসথেশিওলজিস্টস-এর উদ্যোগে দিবসটি উপলক্ষে র‌্যালি ও শহীদ ডা. মিলন হলে কেক কাটার আয়োজন করা হয়। এবারে বিশ্ব এ্যানেসথেশিয়া দিবস-এর প্রতিপাদ্য হলো “ অনলি টু হ্যান্ডস সেভ দ্যা লাইভ অফ মেনি পিপলস”।
এদিকে বিশ্ব মেরুদন্ড দিবস ২০১৯ উপলক্ষে ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। এসকল কর্মসূচীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্ল¬াহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, এ্যানেসথেশিয়া, এ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান, অধ্যাপক ডা. দেবব্রত বনিক, অধ্যাপক ডা. মোঃ আব্দুল হাই, অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী, অধ্যাপক ডা. মো. আনোয়ারুল ইসলাম ও অধ্যাপক ডা. কৃষ্ণপ্রিয় দাশ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT