যৌন জীবনে আগ্রহ নেই! আপনি কি প্রি-ম্যাচিওর?


Published: 2019-11-26 14:47:10 BdST, Updated: 2019-12-15 14:06:07 BdST

আপনি কি অল্প বয়সেই যৌন জীবন যাপনে আগ্রহ হারিয়েছেন? আপনি কি সময়ের আগেই জন্মেছেন? অর্থাৎ, প্রি-ম্যাচিওর বেবি? তাহলে এই নিবন্ধ আপনার জন্য। সমীক্ষা বলছে, যে সমস্ত বাচ্চা সময়ের আগেই আলো দেখে পৃথিবীর তারা নাকি ভবিষ্যতে রোমান্টিক কম হয় অন্যদের তুলনায়। এমনকি যৌন জীবন সম্বন্ধেও আগ্রহ হারায় খুব তাড়াতাড়ি। এই যৌন অক্ষমতার ফলেই বাবা হওয়ার স্বপ্নও পূরণ হয় না তাদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু ৪৪ লক্ষ মানুষের ওপর করা এক সমীক্ষায় জানিয়েছে, ৩৭ সপ্তাহের আগে যেসব শিশু জন্মায় বড় হয়ে তাদের যৌন ইচ্ছে সঠিক সময়ে জন্মানো শিশুর থেকে ২৮ শতাংশ কম হয়। আর মা-বাবা হওয়ার সম্ভাবনা ২২ শতাংশ কম থাকে।  

গবেষকরা জানিয়েছেন, সময়ের আগে জন্মানো শিশুরা বড় হওয়ার অনেকদিন পরেও অত্যন্ত লাজুক থাকে। এমনকি সমাজ থেকে দূরে সরিয়ে রাখে নিজেদের। তাই এই সব বাচ্চাদের খুব তাড়াতাড়ি স্কুলে ভর্তি করে দেওয়া উচিত। যাতে তারা অন্য বাচ্চাদের সঙ্গে মিশে স্বাভাবিক হতে পারে। সমস্ত উৎসব অনুষ্ঠানে এদের নিয়ে যাওয়া দরকার মা-বাবার। তবেই এরা সামাজিক হয়ে উঠবে ধীরে ধীরে। 

এবিষয়ে দিল্লির বালাজি অ্যাকশন মেডিকেল ইন্সটিটিউটের মনোবিদ ডা. অমিত গর্গ জানিয়েছেন, শুধু শারীরিক নয়, মানসিক ভাবেও অনেক ক্ষেত্রেই পিছিয়ে থাকে এই সব বাচ্চা। অর্থাৎ, মানসিক বিকাশ এবং গঠন পরিপূর্ণ হয় না। ফলে, সঠিক সিদ্ধান্ত নিতেও পারে না। আর এদের মধ্যে অপুষ্টি, রোগ প্রতিরোধের ক্ষমতা তুলনায় বেশি থাকে এই বাচ্চাদের মধ্যে। এই সমস্যা কিন্তু বড় হয়ার পরেও থেকে যায়। ফলে, এদের সারাজীবনই খুব সাবধান হয়ে চলতে হয়।

আর এর থেকেই এত প্রচণ্ড পরিমাণে সামাজিক প্রতিবন্ধকতা বা প্রতিকূলতার মধ্যে দিয়ে এদের যেতে হয় যে রোমান্টিসিজম বা সন্তানের জন্মদানে আগ্রহই হারিয়ে ফেলে এরা।

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য এনডিটিভি দায়ী নয়। তথ্য অনুসরণের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

(তথ্য সংগৃহীত)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT