ক্ষেপণাস্ত্র হামলার পর ইরান বলেছে এটি ইরাকের সার্বভৌমত্বের প্রতি সম্মান


Published: 2020-01-09 14:13:30 BdST, Updated: 2020-01-18 12:29:48 BdST

 

জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ৯ জানুয়ারি, ২০২০ : ইরাকে থাকা মার্কিন সৈন্যদের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরে ইরান বুধবার বলেছে,এটি ইরাকের ভৌগোলিক অখন্ডতার প্রতি সম্মান। খবর এএফপি’র।
বুধবার ইরানের এ হামলার ঘটনায় ইরাক বলেছে, তারা ইরানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠাবে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে পাঠানো এক পত্রে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তখত বলেন, তার দেশ ইরাকের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ঐক্য ও ভূখন্ডগত অখন্ডতার প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাশীল রয়েছে।
এসব হামলায় আমেরিকা বা ইরাকের কোন সামরিক সদস্য হতাহত হয়নি।
ইরানি মিশনের দেয়া এক বিবৃতি বলা হয়, ‘এ সামরিক অভিযান নির্ভুল ছিল। হামলার প্রধান লক্ষ্য ছিল বিভিন্ন সামরিক স্থাপনা। ফলে ওই অঞ্চলের বেসামরিক নাগরিকদের এবং বেসামরিক সম্পদের তেমন কোন ক্ষতি হয়নি।’
ইরাকের পররাষ্ট্রমন্ত্রী বুধবার বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কারণে বাগদাদ দেশটির রাষ্ট্রদূতকে ডেকে পাঠাবে। এ হামলাকে ইরাক তাদের সার্বভৌমত্বের চরম লঙ্ঘন হিসেবে অভিহিত করে।
গত শুক্রবার মার্কিন ড্রোন হামলার পর ইরাক ইতোমধ্যে মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন বাহিনীর ওই হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT