ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা ইরানের বিরুদ্ধে সীমিত রাখতে মার্কিন প্রতিনিধি পরিষদে ভোটাভুটি


Published: 2020-01-10 23:44:42 BdST, Updated: 2020-01-18 12:39:24 BdST

 

ওয়াশিংটন, ১০ জানুয়ারি, ২০২০ : ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামরিক পদক্ষেপ নেয়ার ক্ষমতা সীমিত রাখার ব্যাপারে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়েছে। প্রতিনিধি পরিষদের এমন পদক্ষেপ ট্রাম্পের জন্য একটি বড় তিরস্কার। হোয়াইট হাউস থেকে কংগ্রেস সম্পর্কিত যুদ্ধ ক্ষমতা কেড়ে নেয়ার ব্যাপারে আইনপ্রণেতাদের আগ্রহের প্রেক্ষাপটে এ ভোটাভুটি অনুষ্ঠিত হলো। খবর এএফপি’র।
ট্রাম্পের নির্দেশে ইরানের এক শীর্ষ সামরিক কমান্ডার নিহত হওয়াকে কেন্দ্র করে তেহরান পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালানোয় চির শত্রু এ দুই দেশের মধ্যে নাটকীয়ভাবে উত্তেজনা বেড়ে যায় এবং তাদের মধ্যে যুদ্ধ বেঁধে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর ডেমোক্রেটরা বাধ্যবাধকতা নেই এমন প্রস্তাব উত্থাপন করে।
প্রতিনিধি পরিষদের এ ভোটে প্রস্তাবের পক্ষে ২২৪, বিপক্ষে ১৯৪ ভোট পড়ে। এতে প্রায় সকলেই দলের পক্ষে ভোট দেন। তবে ট্রাম্পের রিপাবলিকান পার্টির তিন সদস্য এ প্রস্তাব অনুমোদনে ডেমোক্রেটদের পক্ষে ভোট দেন। প্রতিনিধি পরিষদে উত্থাপিত এ প্রস্তাবে কংগ্রেসের অনুমোদন ছাড়া ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের ব্যাপারে প্রেসিডেন্টকে নিযুক্ত না রাখার দাবি জানানো হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT