যুদ্ধ প্রতিরোধে ইরান সংলাপ চায় : রুহানি


Published: 2020-01-18 00:07:20 BdST, Updated: 2020-09-27 17:50:06 BdST

 

তেহরান, ১৭ জানুয়ারি ২০২০  : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তিনি যুদ্ধ এড়িয়ে যেতে চান। জানুয়ারির গোড়ার দিকে তেহরান ও ওয়াশিংটন এক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো সরাসরি সামরিক সংঘাতের দ্বারপ্রান্তে উপনীত হয়।
২১ ফেব্রুয়ারি নির্বাচনের আগে রুহানির প্রচারণা একটি বড় ধরনের চ্যালেঞ্জ হবে বলে মনে করা হচ্ছে। তেহরান এবং পশ্চিমে ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে উচ্চ উত্তেজনা বিরাজ করছে। প্রেসিডেন্ট বৃহস্পতিবার বলেন, বিশ্বের সঙ্গে সংলাপ এখনো ‘সম্ভব’ ছিল।
রুহানি টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে বলেছেন, ‘সরকার প্রতিদিন সামরিক সংঘাত ও যুদ্ধ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।’
জানুয়ারির গোড়ার দিকে মার্কিন ড্রোন হামলায় বাগদাদে ইরানের প্রধান জেনারেল কাসেম সোলায়মানি নিহত হওয়ার কিছুদিন পর, ইরান ইরাকে মার্কিন সামরিক ঘাটিতে সামরিক বাহিনীকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালালে এ অঞ্চলে নতুন যুদ্ধাবস্থা সৃষ্টি হয়।
মার্কিন সামরিক বাহিনীর বক্তব্য অনুসারে, তবে ওই হামলায় অনেক ক্ষয়ক্ষতি হলেও কোনো প্রাণহানী ঘটেনি।.
রুহানি বলেন,‘ ইরানের মধ্যপ্রাচ্য সামরিক কৌশলের’ কারিগর কাসেম সোলায়মানি হত্যার ‘ক্ষতিপুরণস্বরূপ’ ওই হামলা চালানো হয়েছিল।
ইরান মার্কিন প্রতিহিংসার ব্যাপরে অধিক সতর্কতা অবলম্বন করতে গিয়ে ওই হামলার কয়েক ঘন্টা পর ভুলবসত ইউক্রেনের যাত্রিবাহী বিমান ভূপাতিত করে।
এবং মর্মান্তিক ওই দুর্ঘটনায় বিমানে আরোহণ করা ১৭৬ যাত্রির সকলে নিহত হয়। যাত্রিদের মধ্যে অধিকাংশই ছিল ইরান ও কানাডার নাগরিক।
কানাডার পররাষ্ট্র মন্ত্রী বৃহস্পতিবার এই মর্মান্তিক ঘটনার জন্য ইরানকে চাপ দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।
ফ্রাঙ্কোইস- ফিলিপ চ্যাম্পেইঞ্জ ল-নে বলেছেন, ‘পরিবার জবাব চায়, আন্তর্জাতিক সম্প্রদায় জবাব চায়, বিশ্ব জবাবের প্রতীক্ষায়, জবাব না পাওয়া পর্যন্ত আমরা থামবো না।’

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT