ভারতে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত


Published: 2020-01-31 04:06:03 BdST, Updated: 2020-09-20 23:15:20 BdST

নয়াদিল্লী, (ভারত) ৩০ জানুয়ারি, ২০২০  : ভারতের কেরালা রাজ্যে আজ করোনাভাইরাসে আক্রান্ত একজন রোগী সনাক্ত করা হয়েছে। রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।
রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, উহান বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীদের মধ্যে নভেল করোনাভাইরাসে আক্রান্ত একজন রোগী সনাক্ত করা হয়েছে। তার শরীরে করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে। খবরে বলা হয়েছে, রোগীটি সনাক্ত করার পর তাকে হাসপাতালে পৃথক কক্ষে রাখা হয়েছে। আক্রান্ত শিক্ষার্থী একজন নারী, তার অবস্থা স্থিতিশীল এবং তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।
স্থানীয় সংবাদপত্রের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, কেরালা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শাইলাজা আজ বিকালে স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এক জরুরী বৈঠক করেন। বৈঠকে করোনাভাইরাসের সম্ভাব্য প্রাদুর্ভাব ঘটার বিষয়ে করনীয় নিয়ে আলোচনা করা হয়। উল্লেখ্য চীনের হুয়ান প্রদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ১৭০ জনের মৃত্যু হয়েছে।
স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, রাজ্যের সকল হাসপাতাল ও মেডিকেল কলেজে ইতোমধ্যেই পৃথক ওয়ার্ড খোলা হয়েছে। দেশটিতে প্রথম রোগী সনাক্ত হবার পর রাজ্যে সবোর্চ্চ সতর্কতা ঘোষনা করা হয়েছে। পত্রিকার খবরে বলা হয়, কেরালা রাজ্যে ৮০৬ জন পর্যবেক্ষণে রয়েছে।
দিল্লীর রাম মনোহর লোহিয়া (আরএমএল) হাসপাতালে ভর্তি হওয়া তিনজনকে আজ হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। তাদের শরীরে রক্ত পরীক্ষা করে করোনাভাইরাস নেগেটিভ পাওয়া গেছে। হাসপাতাল ত্যাগ করা এই তিনজন রোগী গত সোমবার থেকে কঠোর স্বাস্ব্য নজরদারিতে ছিলেন। তারা শারীরীক দুর্বলতার অভিযোগ করার পর তাদেরকে চিকিৎসা করার জন্য পৃথক করে রাখা হয়।
করোনাভাইরাস আতংক সৃষ্টির প্রেক্ষিতে ভারতের কেন্দ্রীয় সরকার চীন সফর করা থেকে বিরত থাকতে সে দেশের নাগরিকদের পরামর্শ দেয়া হয়। ভারত সরকার চীনের উহান থেকে তিনশত ভারতীয় নাগরিকদের সকলকে স্থানান্তরের পরিকল্পনা নিয়েছে। ভারতের বিদেশ মন্ত্রণালয় উহান প্রদেশ থেকে ভারতীয় নাগরিকদের স্থানান্তরে সব ধরনের সহযোগিতা প্রদানে চীনের প্রতি আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র রাভীশ কুমার এক বার্তায় বলেন, যে কোন সময়ে ভারতীয়রা প্রদেশটি থেকে চলে আসতে পারে।
পত্রিকার খবরে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ১৭০ জন নিহত হয়েছে। সারাদেশে ১৭০০ রোগীর নাম তালিকাভুক্ত করা হয়েছে।
উল্লেখ্য নভেল করোনাভাইরাস নতুন ভাইরাস। এর আগে কখনো এ ধরনের রোগ দেখা যায়নি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT