এই প্রথম আরব বিশ্বে পরমাণু চুল্লি তৈরির লাইসেন্স দিল আমিরাত


Published: 2020-02-19 02:10:33 BdST, Updated: 2020-03-28 17:35:30 BdST

 

আরব বিশ্বে এই প্রথম পরমাণু চুল্লি তৈরির লাইসেন্স দিল আমিরাত

আরব আমিরাতের পরমানু স্থাপনা

পরমাণু চুল্লি তৈরি করার জন্য বিদেশী বিশেষজ্ঞদেরকে লাইসেন্স ইস্যু করেছে সংযুক্ত আরব আমিরাত। আরব বিশ্বের মধ্যে আরব আমিরাতই সর্বপ্রথম কোনো দেশ যারা পরমাণু চুল্লি তৈরিতে বিদেশী বিশেষজ্ঞদের  লাইসেন্স ইস্যু করল। 

গতকাল সোমবার আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি হামাদ আল-কাবি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান,  আরব আমিরাতে চারটি পরমাণু চুল্লি নির্মাণ করা হবে। তবে প্রাথমিকভাবে একটির নির্মাণ কাজ শুরু হবে।

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার একটি জ্বালানি কর্পোরেশন সংযুক্ত আরব আমিরাতের এ পরমাণু স্থাপনা নির্মাণ করছে। পরমাণু স্থাপনাটি নির্মাণে ২,৪৪০ কোটি ডলার খরচ হচ্ছে। 

সংযুক্ত আরব আমিরাত বলছে, চারটি পরমাণু চুল্লি চালু হলে ৫,৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে যা দেশটির জাতীয় চাহিদার শতকরা ২৫ ভাগ।

জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির পশ্চিমে পারস্য উপসাগরের উপকূলে অবস্থিত বারাকাহ পরমাণু স্থাপনায় এই চুল্লি নির্মাণ করা হবে। তবে নানা কারণে এবং নিরাপত্তার দিক বিবেচনা করে চুল্লি নির্মাণের কাজ শুরু করতে দেরি হয়েছে। দেশটির জাতীয় পরমাণু নিয়ন্ত্রক সংস্থা এখন চুল্লি নির্মাণের ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে।

এর আগে, জানুয়ারি মাসে সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা জানিয়েছিলেন, ওই পরমাণু স্থাপনা আগামী কয়েক মাসের মধ্যে চালু হবে। 

তবে গতকাল হামাদ আল-কাবি পরমাণু স্থাপনা চালুর ব্যাপারে কোনো নির্দিষ্ট সময়সূচি উল্লেখ করেননি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT