ভূয়া ও নিম্নমানের এন৯৫ মাস্ক বিক্রির দায়ে চীনা কোম্পানীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা


Published: 2020-06-06 18:02:51 BdST, Updated: 2020-07-06 01:26:16 BdST

 

ওয়াশিংটন, ৬ জুন, ২০২০: মার্কিন ক্রেতাদের কাছে প্রায় পাঁচ লাখ ভুয়া ও নিম্নমানের এন ৯৫ মাস্ক বিক্রির কারণে চীনের একটি কোম্পানীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে।
এপ্রিলে যুক্তরাষ্ট্রে যখন ব্যাপক সংখ্যক লোক কোভিড- ১৯ এ আক্রান্ত হচ্ছিল তখন গুয়াংডক ভিত্তিক কিং ইয়ার প্যাকেজিং এন্ড প্রিন্টিং এসব মাস্ক বিক্রি করে।
নিউইয়র্কের ব্রুকলিনের ফেডারেল আদালতে করা অভিযোগে বলা হয়, ওই কোম্পানী ৪ লাখ ৯৫ হাজার ২শ’ মাস্ক সরবরাহ করে যা তারা এন৯৫ মানের বলে উল্লেখ করেছিল। এছাড়া কোম্পানীটি আরো দাবি করেছিল, এসব মাস্ক ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি এন্ড হেলথ দ্বারা সত্যায়িত। কিন্তু এসব দাবিই ভুয়া বলে মামলায় উল্লেখ করা হয়।
মার্কিন ক্রেতারা এসব মাস্কের জন্যে চীনা কোম্পানীকে ১০ লাখেরও বেশি মার্কিন ডলার পরিশোধ করে।
মাস্কের বিষয়টি খতিয়ে দেখছেন এফবিআইয়ের এমন একজন এজেন্ট ডগলাস করনেস্কি এক বিবৃতিতে বলেছেন, মার্কিন নাগরিকদের নিরাপত্তা নিয়ে তাচ্ছিল্যের বিষয়টি মামলার অভিযোগ থেকে উঠে এসেছে।
চীনা কোম্পানীর বিরুদ্ধে চার ধরণের অভিযোগ করা হয়েছে। এর প্রত্যেকটির জন্যে কোম্পানীটিকে সর্বোচ্চ পাঁচ লাখ মার্কিন ডলার জরিমানা গুণতে হবে।
মাস্ক বিক্রি করে কোম্পানীটি যা আয় করেছিল জরিমানা তার দ্বিগুণ দাঁড়াবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT