ভ্যাকসিন প্রচেষ্টায় আস্থাশীল ফাউচি, যুক্তরাষ্ট্রে আর লকডাউন আরোপ না করার ইঙ্গিত


Published: 2020-06-19 23:49:23 BdST, Updated: 2020-07-02 16:22:25 BdST

 

ওয়াশিংটন, ১৯ জুন, ২০২০  : যুক্তরাষ্ট্রের সরকারের নেতৃস্থানীয় চিকিৎসা বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি বৃহস্পতিবার বলেছেন, দেশটিতে ছড়িয়ে পড়া কোভিড-১৯ ভাইরাস জাতীয় পর্যায়ে দৈনিক সংক্রমণের হার একই স্তরে অবস্থান করলেও এটি নিয়ন্ত্রণে আনতে নতুন করে আর বড় ধরনের লকডাউন আরোপ করার প্রয়োজন নেই। খবর এএফপি’র।
বার্তা সংস্থা এএফপি’র সঙ্গে আলাপকালে এই চিকিৎসা বিজ্ঞানী আরো বলেন, খুব শিগগিরই বিশ্ব এমন একটি ভ্যাকসিন হাতে পেতে যাচ্ছে যা দিয়ে এই মহামারি রোধ করা যাবে বলে তিনি আশাবাদী। তিনি ভ্যাকসিনের আগাম ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলকে ‘উৎসাহব্যাঞ্জব’ বলে অভিহিত করেন।
ফাউচি বলেন, ‘করোনা ভাইরাসের ব্যাপারে আমার অধিক আস্থার কারণ হচ্ছে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত অধিকাংশ মানুষ সুস্থ হয়ে উঠায় আমরা এ ভাইরাস প্রশ্নে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রক্রিয়ার একটা স্পষ্ট ধারণা পেয়েছি।’
করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে চলা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের মতো রাজ্যগুলোতে ফের লকডাউন আরোপ করা হবে কিনা সে ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি মনে করি না লকডাউনে ফিরে যাওয়ার ব্যাপারে আমরা আলোচনা করবো।’
এক্ষেত্রে ‘আমি মনে করি যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ভালভাবে নিয়ন্ত্রণ করার চেষ্টার ব্যাপারে আমরা আলোচনা করতে পারি।’
এদিকে, বৈশ্বিক এ মহামারিতে মৃতের ও আক্রান্তের সংখ্যার দিক থেকে এখন পর্যন্ত বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ১৮ হাজার ৩৮১ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ২১ লাখ ৮৭ হাজার ৮৭৬ জনে দাঁড়িয়েছে। পরিসংখ্যানের চিত্র থেকে দেখা যাচ্ছে, বর্তমানে দেশটির মৃতের সংখ্যা ১ লাখ ২০ হাজারের পথে এগিয়ে যাচ্ছে।
তবে, যুক্তরাষ্ট্রের আগের উৎপত্তি কেন্দ্র নিউইয়র্ক ও নিউজার্সিতে করোনা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আসলেও দেশের বর্তমানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও পশ্চিমাঞ্চল কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়ার উৎপত্তি কেন্দ্রে পরিণত হওয়ায় এ দুই অঞ্চলের প্রায় ২০ অঙ্গরাজ্যে আক্রান্তের সংখ্যা ফের বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে।
দেশে স্বাভাবিত পরিস্থিতি ফিরিয়ে আনার ক্ষেত্রে স্থানীয়ভাবে পদক্ষেপ গ্রহণ করে এগিয়ে যাওয়ার বিষয়ের ওপর ফাউচি বেশি জোর দেন।
এক্ষেত্রে তিনি বলেন, ‘কাউন্টিতে করোনা আক্রান্ত কোন রোগী না থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেলে সেখানে স্কুল খুলে দিতে কোন সমস্যা নেই।’

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT