ইইউভুক্ত দেশগুলোতে টিকা দেয়া শুরু হচ্ছে রোবরার


Published: 2020-12-26 21:30:02 BdST, Updated: 2021-01-22 15:12:06 BdST

 

প্যারিস, ২৬ ডিসেম্বর, ২০২০ : ইউরোপীয় ইউনিয়ভুক্ত ২৭টি দেশে রোববার থেকে করোনা ভাইরাসের টিকা দেয়ার কাজ শুরু হচ্ছে।
এর আগে ২১ ডিসেম্বর নিয়ন্ত্রক সংস্থা ফাইজার/বায়োএনটেকের টিকার অনুমোদন দেয়।
ইতোমধ্যে ইউরোপীয় দেশগুলোতে টিকা পৌঁছাতে শুরু করেছে। শনিবার ফ্রান্সে টিকার প্রথম ডোজ পৌঁছেছে। কিন্তু শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ব্রিটেনে করোনার যে নতুন ধরণ ছড়িয়েছে তা ফ্রান্সেও শনাক্ত হয়েছে।
এদিকে ইইউভুক্ত দেশগুলোতে টিকা দেয়ার কাজ শুরুর এ সময়ে ব্রিটেনে ছড়ানো নতুন করোনা ভাইরাসের কারণে ইউরোপের বিভিন্ন দেশে লকডাউন জোরদার করা হয়েছে। ভাইরাসটিকে আরো সংক্রামক মনে করা হচ্ছে।
দক্ষিণ আফ্রিকাতেও ভাইরাসের এ নতুন ধরণ শনাক্ত হয়েছে। তবে দেশটি ব্রিটেনের সঙ্গে দ্বিমত করে বলছে, এটি ইংল্যান্ডের দাবির মতো ভয়াবহ নয়।
ইংল্যান্ডে নতুন ধরণের ভাইরাস আতংকে লাখ লাখ লোক কঠোর নিষেধাজ্ঞার কবলে পড়েছে। সংবাদ মাধ্যম বিবিসি বলছে, দেশটির ৪০ শতাংশেরও বেশি লোক কঠোর নিষেধাজ্ঞার আওতায় পড়েছে।
বিশে^র বিভিন্ন দেশে করোনার টিকা দেয়ার কাজ শুরু হওয়ার প্রেক্ষিতে বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস সতর্ক করে বলেছেন, এই মহামারি থেকে বেরিয়ে আসার একটা পথ করে দিচ্ছে টিকা। কিন্তু পুরো বিশ^কে টিকার আওতায় আনতে অনেক সময় লেগে যাবে।
এছাড়া পোপ বড়দিনের বার্তায় সকলকে টিকার আওতায় আনতে পারষ্পরিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন।
উল্লেখ্য, করোনার ছোবলে বিশে^ এ পর্যন্ত ১৭ লাখেরও বেশি লোক মারা গেছে। আশা করা হচ্ছে ২০২১ সালে টিকা প্রয়োগের মাধ্যমে এ থেকে নিস্তার পাওয়া যাবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT