জাভা সাগরে বিধ্বস্ত হওয়া বিমানের ব্লাক বক্স উদ্ধার


Published: 2021-01-12 23:58:18 BdST, Updated: 2021-01-19 01:52:03 BdST

 

৬২ যাত্রী নিয়ে জাভা সাগরে বিধ্বস্ত হওয়া ইন্দোনেশিয়ার অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বিমানটির ব্লাক বক্স উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১২) ডুবুরি দল অনেক প্রচেষ্টার পর বিধ্বস্ত হওয়া স্থানের ২০০ মিটারের মধ্য থেকে এটি উদ্ধার করে। ব্লাক বক্সটি ইতোমধ্যে জাকার্তায় পাঠানো হয়েছে।

বিধ্বস্ত হওয়ার আগ পর্যন্ত ব্লাক বক্সে সংরক্ষিত হওয়া তথ্যাদি (ককপিট ভয়েজ রেকর্ডার ও ফ্লাইট ডাটা রেকর্ডার) বিশ্লেষণ করে জানা যাবে ২৭ বছরের পুরনো বোয়িং ৭৩৭-৫০০ বিমানটির সঙ্গে ঠিক কি ঘটেছিল।

ব্লাক বক্স উদ্ধার করার বিষয়ে ইন্দোনেশিয়া নৌবাহিনীর কমান্ডার এডমিরাল জুদো মার্গোনো বলেছেন, ‘ব্লাক বক্স থাকতে পারে এমন সম্ভাব্য দুটি স্থানের সন্ধান পেয়েছিলাম আমরা। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো স্থান দুটির আশে-পাশে বিমানের প্রচুর ধ্বংসাবশেষ ছিল। সেগুলো ডুবুরি দল পরিস্কার করে একটি ব্লাক বক্স উদ্ধার করতে সক্ষম হয়েছে। অন্যটি উদ্ধারের চেষ্টা চলছে।’

উল্লেখ্য, গেল শনিবার (৯ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে রাজধানী জাকার্তার বিমান বন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যেই কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় শ্রীবিজয়া এয়ারলাইনের বিমানটির। বিমানটি পশ্চিম কালিমান্তান প্রদেশের পন্টিয়ানাকে যাচ্ছিল। জাকার্তা বিমানবন্দর থেকে উড্ডয়নের চার মিনিটের মাথায় এটি তিন হাজার মিটারের বেশি উচ্চতা থেকে হঠাৎ নেমে এসেছিল। এরপর আর কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ ছিল না বিমানটির।

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি যাত্রীবাহী বিমান সাগরে বিধ্বস্ত হয়। ওই ঘটনায় নিহত হয়েছিল ১৮৯ জন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT