অভিশংসিত হয়ে লজ্জার রেকর্ড গড়লেন ট্রাম্প


Published: 2021-01-14 08:32:14 BdST, Updated: 2021-03-03 21:01:55 BdST

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের ইতিহাসে একমাত্র প্রেসিডেন্ট হিসেবে লজ্জার রেকর্ড গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার দ্বিতীয়বারের মতো অভিশংসিত হয়েছেন তিনি। বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোররাত যুক্তরাষ্ট্র কংগ্রেসের ৪৩৫ সদস্য বিশিষ্ট নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ২৩২-১৯৭ ভোটে ট্রাম্পকে অভিশংসনের (ইমপিচমেন্ট) প্রস্তাব পাস হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম দ্বিতীয় বার কোনো প্রেসিডেন্টকে অভিশংসন করা হলো।

এর আগে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০২০ সালে একবার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। সেবার সিনেট ভোটাভুটিতে প্রেসিডেন্ট পদ রক্ষা করতে পেরেছিলেন তিনি।

প্রতিনিধি পরিষদে পাস হওয়া এই অভিশংসন প্রস্তাব এরপর যাবে কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেট শুনানিতে। ১০০ সদস্যের সিনেটে এখন ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্য সংখ্যা সমান সমান। সেখানে দুই-তৃতীয়াংশ সদস্য সম্মতি দিলে মেয়াদ শেষ হওয়ার আগেই ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে। আর সেই প্রক্রিয়া সম্পন্ন করতে করতে যদি ট্রাম্পের আনুষ্ঠানিক শেষ দিন ২০ জানুয়ারি পেরিয়ে যায়, তবে ভবিষ্যতে আর কখনও প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারবেন না ট্রাম্প।

নিয়মানুযায়ী যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট যদি রাষ্ট্রদ্রোহ, ঘুষ নেওয়া কিংবা অপরাধমূলক কোনো কাজে জড়িত হন তাহলে তাকে অভিশংসনের মাধ্যমে সরিয়ে দেওয়া যায়। ট্রাম্পের উস্কানিতে ক্যাপিটল ভবনে হামলা রাষ্ট্রদ্রোহের সামিল।

২৫তম সংশোধনীতে বলা হয়েছে, প্রেসিডেন্ট যদি শারীরিক বা মানসিকভাবে অসুস্থতা বা অন্য কোনো কারণে দায়িত্ব চালিয়ে যেতে ‘অপারগ’ হন, তাহলে তার মেয়াদ শেষ হওয়ার আগেই ভাইস-প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নিতে পারেন।

ওই সংশোধনীর ৪ নম্বর ধারায় বলা আছে, প্রেসিডেন্ট ক্ষমতা হস্তান্তর করতে না পারলে ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভার অধিকাংশ সদস্য তাকে ‘দায়িত্ব পালনে অপারগ’ ঘোষণা করতে পারেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT