জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রমের বিশেষ কমিটির সভাশান্তিরক্ষীদের টিকা প্রদান নিশ্চিত করতে হবে


Published: 2021-02-16 15:35:20 BdST, Updated: 2021-02-25 16:22:10 BdST

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘ সাধারণ পরিষদের শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ থেকে দায়ীত্বরতদের সুরক্ষায় করোনার ‍টিকা প্রদানের ওপর জোর দিয়েছেন  রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

সোমবার (১৫ ফেব্রয়ারি) জাতিসংঘ সাধারণ পরিষদে অনুষ্ঠিত শান্তিরক্ষা কার্যক্রমের বিশেষ কমিটির এক সভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে তিনি সকলের নিরাপত্তার কথা বলেন।

রাবাব ফাতিমা বলেন, শীর্ষস্থানীয় সৈন্য ও পুলিশ প্রেরণকারী দেশ হিসেবে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের বিপুল শান্তিরক্ষী মোতায়েন রয়েছে। এসব শান্তিরক্ষীর নিরাপত্তা ও সুরক্ষা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোভিড-১৯ এর মধ্যেও অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন এবং স্বাগতিক দেশের করোনা মোকাবেলার কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আমাদের শান্তিরক্ষী বাহিনী। সেজন্য  শান্তিরক্ষা ব্যবস্থাপনায় তাদের সুরক্ষার জন্য জরুরি প্রস্তুতি অত্যাবশ্যক।

এ ব্যাপারে বৃহত্তর আন্তর্জাতিক প্রচেষ্টা গ্রহণের প্রতি আহবান জানান তিনি।

শান্তিরক্ষীদের ওপর হামলার নিন্দা এবং এসব হামলার জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানিয়ে ফাতিমা বলেন, শান্তিরক্ষা কার্যক্রমের দায়িত্বসমূহ অবশ্যই হতে হবে স্পষ্ট, বাস্তভিত্তিক এবং অর্জনযোগ্য; আর সেগুলো থাকবে সামর্থ্য, মাঠ পর্যায়ের বাস্তবতা এবং সম্পদের যথাযথ সংস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তাই এ  প্রশ্নে প্রয়োজনীয় জনবল ও আনুষঙ্গিক সরঞ্জামসহ কাজ করার অনুকুল পরিবেশ নিশ্চিত করাতে হবে জাতিসংঘক।

 

শহীদুল/

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT