মার্কিন কংগ্রেসে $ ১.৯ tn কোভিড ত্রাণ বিল  পাস


Published: 2021-03-11 04:16:57 BdST, Updated: 2021-04-15 05:51:03 BdST
 
 
 রাষ্ট্রপতি জো বাইডেনের $ ১.৯ tn ত্রাণ বিলটি আমেরিকানদের কোভিড -১। মহামারীর প্রভাব মোকাবেলায় সহায়তা করার জন্য কংগ্রেসে এর চূড়ান্ত বাধা পরিষ্কার করেছে 
 
 প্রতিনিধি পরিষদ বুধবার পক্ষপাতদুষ্ট লাইনে ২২০-২১১ বিশাল অর্থনৈতিক সহায়তা পরিকল্পনার অনুমোদন দিয়েছে, রিপাবলিকান পক্ষে নয় ভোট দেয়।
 
 ইতিমধ্যে সিনেটের মধ্য দিয়ে যাওয়ার পরে, ত্রাণ প্যাকেজটি এখন জো বাইডেনের ডেস্কে সাইন ইন করতে হবে।
 
 এই ষষ্ঠ কোভিড -১৯tn ত্রাণ বিল মিঃ বাইডেনের পক্ষে একটি প্রধান আইনী জয়।
 
 বিলটি  হাউস ডেমোক্র্যাট বাদে সবার পক্ষে ভোট দিয়ে পাস হয়েছিল।
 
 হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাসাকি বলেছেন, রাষ্ট্রপতি শুক্রবার এই বিলে আইনে স্বাক্ষর করবেন।
 
 বিলে কি আছে?
 
 চূড়ান্ত বিলে বেশিরভাগ আমেরিকানকে প্রেরণ করতে ১৪০০ ডলার মূল্যের এক-অফ পেমেন্ট অন্তর্ভুক্ত রয়েছে।
 
 এটি সেপ্টেম্বর পর্যন্ত সাপ্তাহিক বেকার সুবিধার $ ৩০০ ডলার প্রদান করে 
 
 এটি রাজ্য ও স্থানীয় সরকারগুলিকে $ ৩৫০ বিলিয়ন, বিদ্যালয় পুনরায় খোলার জন্য প্রায় ১$ বিলিয়ন ডলার, প্রসারিত কোভিড -১৯ পরীক্ষা ও গবেষণার জন্য ৪৯ বিলিয়ন এবং ভ্যাকসিন বিতরণের জন্য ১৪ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে।
 
 জাতীয় ন্যূনতম মজুরি প্রতি ঘণ্টায় ১২ ডলার থেকে বাড়িয়ে ১৫ ডলার করার প্রস্তাব সিনেটের এক চূড়ান্ত বিষয় হয়ে দাঁড়িয়েছিল এবং এটিকে বিলের চূড়ান্ত সংস্করণে পরিণত করেনি।
 
 কে এটি সমর্থন করেছে?
 
 প্যাকেজটি আমেরিকানদের মধ্যে ব্যাপকভাবে জনপ্রিয় হয়েছে।
 
 মার্চ পিউ রিসার্চ সেন্টারের জরিপে দেখা গেছে যে সমীক্ষিত মার্কিন যুক্তরাষ্ট্রে ০% প্রাপ্তরা রিপাবলিকানদের ৪১% সহ বিলের পক্ষে সমর্থন প্রকাশ করেছেন।
 
 ডেমোক্র্যাটরা - যারা কংগ্রেসের উভয় কক্ষকে সংকীর্ণ মার্জিন দ্বারা নিয়ন্ত্রণ করে - মূলত একসাথে আটকে থাকে এবং প্রাথমিকভাবে প্রস্তাবিত বেশিরভাগ ধরে রাখতে সক্ষম হয়।
 
 জানুয়ারিতে তথাকথিত আমেরিকান রেসকিউ পরিকল্পনার ঘোষণার সময় মিঃ বাইডেন বলেছিলেন যে পতাকাঙ্কিত অর্থনীতিতে সরকারকে "বড়" হতে হবে।
 
 আমেরিকাতে এক শতাব্দীতে সবচেয়ে খারাপ জনস্বাস্থ্য সংকটে ৫২৭,০০০ জনেরও বেশি লোক মারা গেছে এবং ২৯ মিলিয়নেরও বেশি আক্রান্ত হয়েছে।
 
 মার্কিন শ্রম দফতরের তথ্য অনুসারে, গত বছরের তুলনায় বেকারত্বের আকাশ ছুঁয়েছে, বর্তমানে বর্তমান হার ২% রয়েছে।
 
 কে এর বিরোধিতা করেছে?
 
 কংগ্রেসে রিপাবলিকানরা বিলটির মূল্য ট্যাগ নিয়ে আপত্তি জানান।
 
 তারা প্যাকেজের বিভিন্ন উপাদানকে আরও ছোট এবং আরও লক্ষ্যবস্তু করার জন্য আহ্বান জানিয়েছে, গত বছর যে লোকজন আয় হারিয়েছে তাদের কাছে উদ্দীপক চেকগুলি যাতে না যায় সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়।
 
 "হাউস ডেমোক্র্যাটরা কোনও unityক্যের ভান ছেড়ে দিয়েছেন," হাউস রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি ভোটের আগে মাঠে বলেছেন।
 
 "পাঁচটি ত্রাণ বিলের পরে, কঠোরভাবে দলীয় লাইনের মাধ্যমে এটি প্রথম পাসের পথে"
 
 তিনি উল্লেখ করেছিলেন যে এটি মার্কিন ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল একক বিল।
 
 একটি আইনী জয় - একটি ব্যয়
 
 জো বাইডেন সবেমাত্র তার প্রথম আইনী জয়ের লক্ষণীয়।  এখন যে $ ১.৯ কোভিড ত্রাণ বিলটি কংগ্রেসকে পাশ করেছে, নতুন প্রশাসনের কাছে মহামারীটির অর্থনৈতিক ও সামাজিক পরিণতির বিরুদ্ধে লড়াই করার জন্য অর্থের আগুন লাগবে।
 
 বাইডেনের দলটি কার্যকরভাবে এবং দক্ষতার সাথে বিতরণ করে যে এই সহায়তা তার প্রথম মেয়াদের সাফল্য নির্ধারণের দিকে অনেক এগিয়ে যাবে।
 
 যদি রেকর্ড পরিমাণ ব্যয় অর্থনীতিতে উত্সাহ দেয় - এটি অতিরিক্ত  না করে - রাষ্ট্রপতি একটি পুনরুদ্ধারিত জাতির রাজনৈতিক সুবিধা অর্জন করতে পারেন।  এবং ডেমোক্র্যাটরা রিপাবলিকানদের কোনও সহায়তা না নিয়ে আইনটি কার্যকর করার কারণে এটি আসন্ন নির্বাচনে কার্যকর মডেল হিসাবে প্রমাণিত হতে পারে।
 
 আইনটি পাসের একতরফা প্রকৃতি  ব্যয় করে আসে।  রিপাবলিকানরা এখন তাদের পক্ষপাতমূলক খন্দ খনন করেছে, এবং বাইডেনের সহযোগিতার নতুন যুগের উদ্বোধনী বক্তৃতাটি একটি দূরবর্তী স্মৃতি বলে মনে হয়।
 
 পদ্ধতিগত কৌশলগুলির কারণে ডেমোক্র্যাটরা সাধারণ সংখ্যাগরিষ্ঠতার সাথে বাইডেনের কোভিড বিলটি পাস করতে সক্ষম হয়েছে।  ভবিষ্যতের আইনী অগ্রাধিকারগুলির জন্য অবশ্যই কিছু রিপাবলিকান সমর্থন প্রয়োজন।
 
 এই বিশাল ত্রাণ প্যাকেজ, যা স্বল্প আয়ের পরিবারগুলির জন্য রেকর্ড পরিমাণ সহায়তা সরবরাহ করে, তা একটি উল্লেখযোগ্য সাফল্য।  ডেমোক্র্যাটরা এরকম আরও কোনও জয় চাইলে অনেক কাজ করতে হয়।
 
 মার্কিন যুক্তরাষ্ট্রের কোভিড -১৯ পরিস্থিতি কী?
 
 ৩২ মিলিয়নেরও বেশি আমেরিকানকে পুরোপুরি ভ্যাকসিন দেওয়া হয়েছে, তারা দুটি জব ফাইজার এবং মোদার্না ভ্যাকসিন গ্রহণ করেছে বা জনসন ও জনসন ভ্যাকসিনের একক ডোজ পেয়েছে।
 
 আলাস্কা প্রথম মার্কিন রাষ্ট্র হয়ে উঠেছে যা কোভিড -১৯ টি ভ্যাকসিনের জন্য ১৬ বছরের কম বয়সী সমস্ত বাসিন্দাদের জন্য যোগ্যতা বাড়িয়েছে।
 
 টেক্সাস বুধবার তার রাজ্যব্যাপী মাস্ক ম্যান্ডেট এবং ব্যবসায়ের সক্ষমতা সীমা উত্তোলন করেছে, মিসিসিপির পরে এটি দ্বিতীয় রাজ্য হয়ে উঠেছে।
 
 জো বাইডেন আজ  ঘোষণা করবেন যে জনসন এবং জনসন ভ্যাকসিনের আরও ১০০ মিলিয়ন ডোজ সুরক্ষা দিয়েছে। 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT