ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে।


Published: 2021-06-13 22:48:38 BdST, Updated: 2021-09-29 07:19:45 BdST

রোববার (১৩ জুন) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যমের কাছে তথ্যটি নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র সচিব জানান, ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। আপাতত চাঁপাইনবাবগঞ্জের সোনামুখী স্থলবন্দর বন্ধ রেখেছি, বাকি পাঁচটি বন্দর দিয়ে আটকে পড়া বাংলাদেশিরা শর্ত মেনে দেশে ফিরতে পারবেন।

ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে গত ২৬ এপ্রিল ভারতের সঙ্গে ১৪ দিনের জন্য সব ধরনের স্থলসীমান্ত বন্ধ করে বাংলাদেশ। যার মেয়াদ ৯ মে শেষ হয়। নতুন করে দ্বিতীয় দফায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ ১৪ দিন বাড়ানো হয়, যা গত ২৩ মে শেষ হয়। এরপর সীমান্ত বন্ধের মেয়াদ আরও আট দিন বাড়ানোর পর ফের ১৪ দিনের জন্য স্থলসীমান্ত বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার। যা সোমবার (১৪ জুন) শেষ হওয়ার কথা ছিল।

এর মধ্যেই আবার বন্ধের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়ানো হলো। দুই দেশের স্থলসীমান্ত বন্ধ থাকলেও ভারতে আটকে পড়া বাংলাদেশিদের মধ্যে যাদের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চেয়ে কম; তাদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের শর্তে দেশে ফেরার সুযোগ দেয়া হচ্ছে।

প্রথম দফায় ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ করে দেয়ার পর বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশের সুবিধা পান বাংলাদেশিরা। পরবর্তীতে অবশ্য দর্শনা, হিলি ও সোনামুখী বন্দর তিনটি দিয়ে ভারত থেকে বাংলাদেশি নাগরিকদের ফেরার সুযোগ দেয় সরকার।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT