যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে অধিকতর যোগাযোগের ওপর শি ও বাইডেনের গুরুত্বারোপ


Published: 2021-11-16 22:45:18 BdST, Updated: 2021-12-09 03:20:58 BdST

 

ওয়াশিংটন, ১৬ নভেম্বর, ২০২১: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার   ভার্চুয়াল শীর্ষ বৈঠক করেছেন। এ সময় তারা দ’ুদেশের মধ্যে আরো ভালো যোগাযোগের ওপর  গুরুত্বারোপ করেন। 
হোয়াইট হাউস থেকে শি’র সাথে আলোচনাকালে বাইডেন দ’ুদেশের মধ্যকার বিবাদ এড়াতে সম্পর্ক জোরদারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। 
বাইডেন বলেন, চীন এবং যুক্তরাষ্ট্রের নেতা হিসেবে আমাদের দায়িত্ব হলো দ’ুদেশের মধ্যকার প্রতিযোগিতা যেন সংঘাতের দিকে মোড় না নেয়। ইচ্ছেকৃত কিংবা অনিচ্ছাকৃত যাই হোক প্রতিযোগিতা যেন সহজ ও সোজাসুজি হয়। 
দ’ুনেতার মধ্যে সুস্পষ্ট ও স্বচ্ছ আলোচনা হয়েছে বলে বাইডেন উল্লেখ করেন। 
বেইজিং থেকে আলোচনায় অংশ নিয়ে শি বাইডেনকে তার পুরনো বন্ধু হিসেবে উল্লেখ করে বলেন, উভয়কে অবশ্যই আরো নিবিড়ভাবে কাজ করতে হবে।
তিনি বলেন, বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশ এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে আমাদেরকে একসাথে নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। এ কারণে দু’দেশের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা আরো বাড়ানো প্রয়োজন। 
উল্লেখ্য, আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে বাইডেন দায়িত্ব নেয়ার পর উভয় নেতা টেলিফোনেও দ’ুবার কথা বলেছেন। 
উভয় নেতা কোভিড-১৯, জলবায়ু পরিবর্তনসহ বহুবিধ বৈশ্বিক ইস্যু মোকাবেলায় একযোগে কাজ করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT