মধ্য জুন থেকে বিভিন্ন হামলায় প্রায় ১৫ হাজার হুতি বিদ্রোহী নিহত


Published: 2021-11-19 21:39:14 BdST, Updated: 2021-12-09 03:08:27 BdST

 

দুবাই,  ১৯ নভেম্বর, ২০২১ : ইয়েমেনের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মরিব নগরীর কাছে মধ্য জুন থেকে প্রায় ১৫ হাজার ইয়েমেনি হুতি যোদ্ধা নিহত হয়েছে। বিগত সাত বছর ধরে যুদ্ধ চলাকালে তাদের হতাহতের সংখ্যা স্বীকার করা একটি বিরল ঘটনা। বৃহস্পতিবার বিদ্রোহীদের ঘনিষ্ঠ একটি সূত্র এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
বিদ্রোহী পরিচালিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘মরিবের কাছে মধ্য জুন থেকে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের  বিমান হামলা ও যুদ্ধে ১৪ হাজার ৭শ’ হুতি যোদ্ধা নিহত হয়েছে।’
একই দপ্তরের আরেক কর্মকর্তা নিহতের এ সংখ্যার খবর নিশ্চিত করেছেন।
মরিব নগরী হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত সরকারের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। নগরীটি ইয়েমেনের তেল সমৃদ্ধ উত্তরাঞ্চলে অবস্থিত এবং কৌশলগত দিক থেকে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা গত বছর নগরীটি দখল করে নেয়।
আলোচনার কারণে এ লড়াই বার বার স্থগিত করা হলেও বিদ্রোহীরা গত ফেব্রুয়ারিতে ফের তাদের হামলা শুরু করে। গত জুনে সেখানে ব্যাপক হামলা চালানো হয়। সেপ্টেম্বরে সেখানে আবারো ব্যাপক অভিযান চালানো হয়।
ইয়েমেন সরকারের পক্ষে ২০১৫ সালে হস্তক্ষেপ করা সৌদি নেতৃত্বাধীন জোট গত ১১ অক্টোবর থেকে প্রায় প্রতিদিন মরিবে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। সেখানে তাদের এসব বিমান হামলায় প্রায় তিন হাজার ৮শ’ বিদ্রোহী নিহত হয়েছে বলে জানানো হলেও এএফপি নিরপেক্ষভাবে তা যাচাই করতে পারেনি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT