ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, সুনামির ‘সম্ভাবনা’


Published: 2021-12-14 19:13:31 BdST, Updated: 2022-01-26 20:33:39 BdST

জাকার্তা, ১৪ ডিসেম্বর, ২০২১ : ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে মঙ্গলবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৩। এতে পর্যবেক্ষকরা বিপজ্জনক সুনামির সম্ভাবনার সতর্কবার্তা দিয়েছেন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একথা জানায় । খবর এএফপি’র।
সংস্থাটি জানায়, ইন্দোনেশিয়ার মৌমার শহরের একশ’ কিলোমিটার উত্তরে গ্রিনিচ মান সময় ০৩২০ টায় এ ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ফ্লোরেস সী’র তলদেশের প্রায় সাড়ে ১৮ কিলোমিটার গভীরে।
প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্র জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থলের এক হাজার কিলোমিটারের মধ্যে অবস্থিত উপকূলীয় এলাকায় বিপজ্জনক সামুদ্রিক ঢেউয়ের সম্ভাবনা রয়েছে।
ইউএসজিএস জানায়, এতে হতাহতের সম্ভাবনা কম থাকলেও ,উল্লেখ করা হয় যে এই অঞ্চলে সংঘটিত সাম্প্রতিক বিভিন্ন ভূমিকম্পে সুনামি ও ভূমিধসের মতো দ্বিতীয় ঝুঁকিপূর্ণ অনেক ঘটনা ঘটতে দেখা যায়, যাতে অনেক ক্ষয়ক্ষতি হয়।
ইন্দোনেশিয়ার অবস্থান প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘রিং অব ফায়ারে’ হওয়ার কারণে দেশটিতে বারবার ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।
২০০৪ সালে ইন্দোনেশিয়ায় রিখটার স্কেলে ৯.১ মাত্রার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প হয়। দেশটির সুমাত্রা উপকূলে আঘাত হানা এ ভূমিকম্পের কারনে সৃষ্ট সুনামি ও ভূমিধসের ফলে এ অঞ্চলজুড়ে ২ লাখ ২০ মানুষ প্রাণ হারান। এদের মধ্যে প্রায় ১ লাখ ৭০ হাজার ইন্দোনেশিয়ার নাগরিক।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT