অগ্ন্যুতপাতের ফলে পাপুয়া নিউ গিনির বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে


Published: 2019-10-01 19:24:22 BdST, Updated: 2019-10-20 20:50:13 BdST

 

কোকোপো, পাপুয়া নিউ গিনি, ১ অক্টোবর, ২০১৯ মঙ্গলবার : পাপুয়া নিউ গিনির বিস্ফোরক উলাওউন আগ্নেয়গিরিতে মঙ্গলবার ভোর থেকে অগ্ন্যুতপাত শুরু হয়েছে। ফলে, কর্তৃপক্ষ সম্প্রতি সেখানে ফিরে আসা বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিচ্ছে।
এএফপি জানায়, দুর্গম বিসমার্ক দ্বীপপুঞ্জ অবস্থিত উলাওউনন আগ্নেয়গিরিটিতে গত জুনে সর্বশেষে যখন অগ্ন্যুতপাত হলে ৭ থেকে ১৩ হাজার মানুষকে তাদের ঘরবাড়ী থেকে সরিয়ে নেয়া হয়েছিল।
রাবাউল আগ্নেয়গিরি অবজারভেটরির সহকারী পরিচালক ইমা ইতিকারাই জানিয়েছেন, অগ্ন্যুতপাতের ফলে লাল লাভা এবং ধোঁয়ায় আকাশ ছেয়ে যায়। মঙ্গলবার ভোর সাড়ে ৪ টার দিকে আগ্নেয়গিরির অগ্ন্যুতপাতের আগে সোমবার মধ্যরাত থেকে ভূমিকম্পের তৎপরতা শুরু হয়েছিল। তিনি এএফপিকে বলেন, ভোর হওয়ার ঠিক আগে স্তব্ধ অন্ধকারে অবজারভেটরির থেকে ১০০ মিটারেরও কম দূরে একটি উজ্জ্বল লাল আলো ছড়িয়ে অগ্ন্যুতপাত শুরু হয়। ভোরের হালকা আলো ফোটার সাথে সাথে ধূসর ছাইয়ের মেঘকে আকাশে কয়েক শ’মিটার উপরে উঠতে দেখা যায়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT