উ.কোরিয়ার পরমাণু আলোচনার প্রাক্কালে ক্ষেপণাস্ত্র পরীক্ষা


Published: 2019-10-02 18:05:48 BdST, Updated: 2019-10-16 15:38:35 BdST

 

সিউল, ২ অক্টোবর, ২০১৯ বুধবার : উত্তর কোরিয়া বুধবার দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ সপ্তাহের শেষের দিকে ওয়াশিংটন ও পিয়ংইয়ং স্থবির হয়ে পড়া পরমাণু আলোচনা ফের শুরু করবে এমন ঘোষণার একদিন পর দেশটি এ পরীক্ষা চালালো। খবর এএফপি’র।
টোকিও জানায়, এ দুই ক্ষেপণাস্ত্রের একটি জাপানের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলের জলসীমায় গিয়ে পড়ে। এটি কি ধরনের ক্ষেপণাস্ত্র ছিল তা জানা যায়নি। তবে এরআগে উত্তর কোরিয়া স্বল্প-পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফস অব স্টাফ জানান, উত্তর কোরিয়ার উনসান উৎক্ষেপণ কেন্দ্র থেকে পরীক্ষা চালানো এ দু’টি ক্ষেপণাস্ত্র পূর্ব সাগরে (জাপান সাগর) গিয়ে পড়ে।
বিস্তারিত উল্লেখ না করে এক বিবৃতিতে তারা বলেন, ‘আমাদের সামরিক বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং যেকোন পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি।’
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেন, পিয়ংইয়ংয়ের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কিভাবে জবাব দেয়া যায় সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে টোকিও জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক করবে।
অ্যাবে সাংবাদিকদের বলেন, ‘ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন। আমরা এর কঠোর প্রতিবাদ ও নিন্দা জানাই।
এ সপ্তাহের শেষের দিকে ওয়াশিংটনের সাথে উচ্চ পর্যায়ের আলোচনা করতে পিয়ংইয়ং সম্মত রয়েছে উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী চোয়ি সন হুই এমন কথা বলার একদিন পর এ পরীক্ষা চালানো হলো।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত এক বিবৃতিতে চোয়ি বলেন, উভয় পক্ষ আগামী শুক্রবার ‘প্রাথমিক যোগাযোগ’ করে পরের দিন আলোচনা করবে।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র মর্গান ওর্তেগাস পরে এ আলোচনার খবর নিশ্চিত করেন। তিনি জানান, ‘আগামী সপ্তাহের মধ্যে’ এ আলোচনা অনুষ্ঠিত হবে।

বাসস

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT