যুক্তরাষ্ট্রের নিন্দা ইরাকে সহিংসতায়


Published: 2019-10-09 12:38:35 BdST, Updated: 2019-10-20 20:05:40 BdST

 

ওয়াশিংটন, ৯ অক্টোবর, ২০১৯ বুধবার : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরাকে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সহিংসতার নিন্দা জানিয়েছেন। তিনি আইন-শৃংখলা রক্ষার দায়িত্ব পালনকালে সর্বোচ্চ সংযম দেখাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তর একথা জানায়। খবর এএফপি’র।
ওই দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ইরাকি প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদির দৃষ্টি আকর্ষণ করে পম্পেও ইরাকে সাম্প্রতিক সহিংসতার নিন্দা জানিয়ে তিনি বলেন, এক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহিতার আওতায় আনতে হবে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিগত কয়েক দিনের প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেন এবং কোন বিক্ষোভ চলাকালে আইন-শৃংখলা রক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ সংযম প্রদর্শনে ইরাক সরকারের প্রতি আহ্বান জানান।
শান্তিপূর্ণ জনসমাবেশ গণতন্ত্রে একটি মৌলিক অধিকার, এ কথা পুনর্ব্যক্ত করে তিনি জোর দিয়ে বলেন, নিরাপত্তা বাহিনী বা বিক্ষোভকারী কারোরই শান্তিপূর্ণ বিক্ষোভে সহিংসতায় জড়ানোর সুযোগ নেই।
ইরাকে ব্যাপক দুর্নীতি এবং চরম বেকারত্বের অবসানের দাবিতে এই বিক্ষোভ শুরু হলেও ক্রমান্বয়ে তা বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তনের আন্দোলনের রূপ নিয়েছে।
দেশটিতে রক্তক্ষয়ী এ বিক্ষোভে এক সপ্তাহে শতাধিক লোক নিহত ও প্রায় ৬ হাজার আহত হয়েছেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT