যুক্তরাষ্ট্র সিরিয়ার উত্তর-পশ্চিমে তৈল ক্ষেত্র সুরক্ষায় সামরিক উপস্থিতি বাড়াবে


Published: 2019-10-26 00:03:14 BdST, Updated: 2019-11-17 16:14:15 BdST

 

কমিসালি, সিরিয়া, ২৫ অক্টোবর,২০১৯ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার বলেছে,দামেস্ক,আঙ্কারা ও মস্কোর চুক্তির শর্ত অনুযায়ী কুর্দি বাহিনী বিভিন্ন অবস্থান থেকে সরে যাওয়ার প্রেক্ষিতে সিরিয়ার উত্তর-পশ্চিমে তৈল ক্ষেত্র সুরক্ষায় যুক্তরাষ্ট্র তাদের সামরিক উপস্থিতি জোরদার করবে।
এক বিবৃতিতে পেন্টাগনের এক কর্মকর্তা বলেছেন,‘আমাদের মিত্র এসডিএফ’র (সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স) সঙ্গে সমন্বয় করে সিরিয়ার উত্তর-পূর্বে সামরিক উপস্থিতি জোরদারে আমরা অঙ্গীকারবদ্ধ। পাশাপাশি আইএসআই অথবা অন্যান্য বিদ্রোহী গ্রুপের হাত থেকে তৈল ক্ষেত্র সুরক্ষায় সামরিক উপস্থিতি বাড়ানো হবে।’
তবে সাবেক আইএসআই প্রতিষ্ঠিত খেলাফত এলাকায় অবস্থিত এই তৈল ক্ষেত্রগুলোতে কত সেনা সদস্য বাড়ানো হবে তা নিশ্চিত করে জানানো হয়নি।
এদিকে সিরিয়া ও তুরস্ক সীমান্ত এলাকা থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরে ওই এলাকায় রাশিয়া টহল শুরুর ঘোষণা দিয়েছে। এর ফলে রাশিয়া সমর্থিত আসাদ সরকারের এই এলাকায় নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার কার্যকর সুযোগ সৃষ্টি হলো।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কমিসালি থেকে আমুদা পর্যন্ত ৬০ কিলোমিটার এলাকায় তাদের টহল কার্যকর করা হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT