ব্রিটেনে ডিসেম্বরে নির্বাচন ব্রেক্সিট সংকট কাটাতে


Published: 2019-10-30 22:30:22 BdST, Updated: 2019-11-17 18:20:40 BdST

 

লন্ডন, ৩০ অক্টোবর, ২০১৯ বুধবার : ব্রেক্সিট সংকট কাটাতে ব্রিটেনের সকল এমপি ডিসেম্বরে আগাম নির্বাচনে সম্মত হয়েছেন। আগামী ১২ ডিসেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে।
ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার সময়সীমা আবারো বাড়ানোর মাত্র কয়েকঘন্টার মধ্যে প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাকে সাড়া দিয়ে সকল এমপি ঐক্যবদ্ধভাবে নির্বাচনের ব্যাপারে সম্মত হন।
এর আগে ব্রেক্সিটের জন্যে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত সময় দেয়া হয়েছে ব্রিটেনকে। এ নিয়ে ব্রেক্সিট বিষয়ে ইইউ তিনদফা সময় বাড়ালো।
এদিকে জনমত জরিপে বরিস জনসনের রক্ষণশীল দল বিরোধী লেবার পার্টির চেয়ে এগিয়ে রয়েছে। তাই, জনসন আশা করছেন নির্বাচনে তার দল নি¤œকক্ষ হাউস অব কমন্সে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে এবং তিনি ব্রেক্সিট পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবেন।
এদিকে লেবার পার্টির অধিকাংশ এমপি নির্বাচন নিয়ে বিশেষভাবে সতর্ক। এমনকি তারা বামপন্থী নেতা জেরেমি করবিনের নেতৃত্বে নির্বাচনে হেরে যাওয়া নিয়েও আতংকিত। তবে, করবিন নির্বাচনে তার সমর্থন নিয়ে দোদুল্যমান অবস্থায় রয়েছেন।
নির্বাচন সংক্রান্ত এই বিল বির্তকের্র জন্যে বুধবার উচ্চকক্ষ হাউস অব লর্ডসে যাবে। সেখানে বিলটি পাশ হলে আগামী সপ্তাহে পার্লামেন্ট ভেঙে দেয়া হবে।
বরিস জনসন জুলাই মাসে ব্রেক্সিট সংকট উত্তরণের অঙ্গীকার নিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। কিন্তু কঠোর নীতির কারণে তার কৌশল ব্যর্থ হয় এবং তিনি পার্লামেন্টে সংখ্যালঘু হয়ে পড়েন। ব্রেক্সিট নিয়ে এমপিদের সমর্থন পেতে ব্যর্থ হয়ে জনসন ইইউ নেতৃবৃন্দের কাছে সময় বাড়ানোর কথা বলেন। পার্লামেন্টে নির্বাচন সংক্রান্ত তিন তিনবারের ব্যর্থ উদ্যোগের পর মঙ্গলবার তিনি বিকল্প পথ ধরেন। জনসন নির্বাচন সংক্রান্ত একটি বিল উত্থাপন করেন যার কেবল প্রয়োজন ছিল সংখ্যাগরিষ্ঠতা অর্জন। অবশেষে সকল এমপি একমত হলে বিলটি ৪৩৮ বনাম ২০ ভোটে পাশ হয়।
ব্রিটেনে ১৯২৩ সালের পর এই প্রথম বড়দিনের উৎসবের আগে ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT