বাংলাদেশ ও তুরস্ক নিরাপত্তা বিষয়ে


Published: 2019-11-27 13:06:05 BdST, Updated: 2019-12-15 13:42:11 BdST

তুরস্ক ও বাংলাদেশ  পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে।
বাংলাদেশ-তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকে যোগ দিতে আঙ্কারায় সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আজ তুরস্কের আঙ্কারার গভর্ণর ভাসিপ শাহিনের সঙ্গে তার গভর্ণর ভবনে সাক্ষাতকালে এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। উভয় দেশই নিরাপত্তা ছাড়াও ব্যবসা বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রেও সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহবান জানান।
আসাদুজ্জামান খান তুরস্কের গভর্ণরকে বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) ব্যাপারে বাংলাদেশ সরকারের কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন এবং রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে তুরস্ক সরকারের সার্বিক সহযোগিতার বিষয়ে অনুরোধ জানান।
আঙ্কারার গভর্ণর দু’ দেশের বিদ্যমান দ্বি পাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দু’ দেশের সম্পর্ককে আরও গভীরতর করার ব্যাপারে তাঁর আগ্রহের বিষয়টি মন্ত্রীকে জানান। এ বিষয়ে তিনি সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
বৈঠকের আগে মন্ত্রী সকালে তুরস্কের রেড ক্রিসেন্ট-এর প্রধান অফিস পরিদর্শন করেন এবং তুরস্কের রেড ক্রিসেন্টের চেয়ারম্যান ড. কেরেম কিনিক এবং তুরস্ক রেডক্রিসেন্টের মহাপরিচালক ড. ইবরাহিম আলটানের সঙ্গে রেড ক্রিসেন্ট এর কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিভিন্ন মানবিক সহযোগিতা প্রদানের জন্য তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
বৈঠক শেষে স্বরাষ্ট্র মন্ত্রী তুরস্কের জাতির জনক মোস্তফা কামাল আতাতুর্কের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, অতিরিক্ত আইজিপি মীর শহিদুল ইসলাম, সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আযহারুল হক, অতিরিক্ত সচিব রাজনৈতিক আবু বকর সিদ্দিক ও জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব ড. হারুন অর রশিদ বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বাংলাদেশ -তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠক আগামিকাল তুরস্কের আংকারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT