গরম করে খাবেন না যেসব উপাদেয় খাবার।


Published: 2021-11-16 17:58:21 BdST, Updated: 2021-12-09 03:55:42 BdST

আমাদের মধ্যে অনেকেই একসঙ্গে বেশি করে খাবার রান্না করে নিয়ে বেশ কয়েক দিন ধরে গরম করে খেয়ে থাকি। বর্তমান সময়ে ফ্রিজ, ওভেনের মতো আধুনিক যন্ত্রের সুবাদে এই প্রবণতা বেড়েছে আরও বেশি।

কিন্তু কিছু খাবার আছে যেগুলো পুনরায় গরম করে খেলে তা বয়ে নিয়ে আসতে পারে আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতি। কারণ এ ধরনের খাবার পুনরায় গরম করলে তা বিষাক্ত হয়ে উঠতে পারে এবং এতে আমাদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যেতে পারে অনেকগুণ।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির বরাত দিয়ে পুষ্টিবিদ লোকেন্দ্র তোমার এমন কয়েকটি খাবারের কথা বলেছেন, যেগুলো পুনরায় গরম করলে তাতে স্বাস্থ্যঝুঁকি থাকে। তাই জানুন স্বাস্থ্যঝুঁকি এড়াতে যে সাত খাবার পুনরায় গরম করা এড়াবেন—

১. পালংশাক
পালংশাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে। তাই পালংশাক পুনরায় গরম করলে এতে থাকা আয়রন জারণ হয়ে এক ধরনের র‌্যাডিকেল তৈরি করে, যা ক্যান্সার ও বন্ধ্যত্ব পর্যন্ত বয়ে আনতে পারে।

২. ভাত
আপনি হয়তো এ নামটি দেখে অবাক হচ্ছেন। কিন্তু এটি বাস্তব যে ভাত একবার ঠাণ্ডা হয়ে গেলে তাতে ব্যাক্টেরিয়ার উপস্থিতি দেখা দিতে পারে। আর পুনরায় তা গরম করা হলে সেই ব্যাক্টেরিয়া মরে গিয়ে এক ধরনের স্পোর তৈরি করতে পারে। আর এ স্পোর আপনার খাদ্যে বিষক্রিয়া ঘটিয়ে ডায়রিয়া ও বমি সমস্যা সৃষ্টি করতে পারে।

৩. ডিম
রান্না করা বা সিদ্ধ ডিম বারবার উচ্চ তাপের সংস্পর্শে এলে তা বিষাক্ত হয়ে উঠতে পারে। ডিমে বেশি পরিমাণে প্রোটিন থাকে আর প্রোটিনযুক্ত খাবারে প্রচুর নাইট্রোজেন থাকে। আর এ কারণে এটি বারবার গরম করা হলে তা অক্সিডাইজড হয়ে ক্যান্সার পর্যন্ত সৃষ্টি করতে পারে।

৪. মুরগির মাংস
মাংস বেশি করে রান্না করে নিয়ে তা বারবার গরম করে খেতে দেখা যায় অনেককেই। কিন্তু ডিমের মতো মুরগির মাংসতেও প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। তাই এটিও ডিমের মতো একইভাবে আপনার ক্ষতি করতে পারে।

৫. আলু
আলু পুনরায় গরম করে খেলে তা আপনার ওপরে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। কারণ আলু রান্না বা সিদ্ধ করার পর তা ঠাণ্ডা হওয়ার সময় বোটুলিজম সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া তৈরি করতে পারে। এ কারণে এটি পুনরায় গরম করে খেলে তা থেকে আপনার ফুড পয়োজনিং হতে পারে।

৬. মাশরুম
মাশরুম বা মাশরুম দিয়ে রান্না করা খাবার পুনরায় গরম করে খেলে এতে থাকা প্রোটিনের কার্যকারিতা কমে যায়। এ কারণে সেটি হজমের সমস্যা সৃষ্টি করতে পারে।

৭. অলিভ ওয়েল বা জলপাই তেল
জলপাই তেল হচ্ছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত। আর ফ্যাট তাপে ভেঙে যায় এবং ৪০ ডিগ্র তাপমাত্রার বেশিতে এটি পুনরায় গরম করা হলে তা ক্ষতিকারক হয়ে উঠতে পারে। তাই জলপাই তেল দিয়ে রান্ন করা কিছু পুনরায় গরম করে খাওয়া যাবে না।

তথ্যসূত্র: এনডিটিভি ডটকম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT