রোমান সানা বিশ্ব আর্চারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায়


Published: 2020-01-01 18:29:38 BdST, Updated: 2020-01-21 05:21:28 BdST

 

ঢাকা, ১ জানুয়ারি ২০১৯: টোকিও অলিম্পিকে কোয়ালিফাই করার মাধ্যমে বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে দারুন এক সুখবর দিয়েছিলেন দেশসেরা আর্চার রোমান সানা। এবার নতুন বছরের শুরুতেই বিশ্ব আর্চারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়ে রোমান সানা আরো একবার বাংলাদেশকে বিশ্ব ক্রীড়াঙ্গনে গর্বিত করেছেন।
গতকাল বিশ্ব আর্চারি ২০১৯ সালের বর্ষসেরাদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। যেখানে দুটি ক্যাটাগরিতে রয়েছে রোমান সানার নাম। রিকার্ভ ও ব্রেকথ্রু তারকার ক্যাটাগরিতে রোমান সানা জায়গা করে নিয়েছেন। প্রায় সব ক্যাটাগরিতেই যেখানে বিশ্ব চ্যাম্পিয়ন আর্চারদের নাম রয়েছে সেখানে রোমান সানার এই উত্থান বিশ্ব আর্চারিতে বাংলাদেশকে এক অনন্য জায়গা উপহার দিয়েছে।
মনোনীতদের এই তালিকায় রয়েছেন রিকার্ভ পুরুষ ও কম্পাউন্ড নারীতে পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের ব্রাডি এলিসন ও কলম্বিয়ার সারা লোপেজ, কম্পাউন্ড পুরুষে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়ন জেমস লুটজ ও রিকার্ভ নারীতে বিশ্ব চ্যাম্পিয়ন লেই চিয়েন-ইং। চমক দেখানো নতুনদের মধ্যে যুক্তরাষ্ট্রের এ্যালেক্সিস রুইজ ও দক্ষিণ কোরিয়ার আন সানের সাথে রয়েছে রোমান সানার নাম। বিশ্ব আর্চারি র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১০ম স্থানে আছেন রোমান সানা।
রিকার্ভ পুরুষ বিভাগে রোমান সানার সাথে সংক্ষিপ্ত তালিকায় আরো রয়েছেন ব্রাডি এলিসন (যুক্তরাষ্ট্র), লি উ সিউক (কোরিয়া), খাইরুল আনোয়ার মোহাম্মদ (মালয়েশিয়া) ও মাওরো নেসপোলি (ইতালি)।
ব্রেকথ্রু বিভাগে বর্ষসেরা আর্চারদের তালিকায় রয়েছেন রোমান সানা (বাংলাদেশ), জেমস লুটজ (যুক্তরাষ্ট্র), আন সান (কোরিয়া), ভ্যালেন্টিনা আকোস্টা (কলম্বিয়া), আন্দ্রেস ফগাস্টাড (নরওয়ে) ও এ্যালেক্সিস রুইজ (যুক্তরাষ্ট্র)।
২০১৯ সালে রিকার্ভ পুরুষ, রিকার্ভ নারী, কম্পাউন্ড পুরুষ, কম্পাউন্ড নারী, প্যারা পুরুষ ও প্যারা নারী ক্যাটাগরিতে বর্ষসেরাদের পুরস্কৃত করা হবে। এই ক্যাটাগরিতে সেরাদের বেছে নেয়া হবে জনগনের ভোট ও বিশেষজ্ঞ প্যানেলের ভোটের ভিত্তিতে। এছাড়া বর্ষসেরা কোচ, ব্রেকথ্রু আর্চার ও জাজ বিভাগেও নতুনদের বেছে নিবে বিশেষজ্ঞ প্যানেল।
বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশের কোচ মার্টিন ফ্রেডরিকের নাম রয়েছে। এই তালিকায় অপর দু’জন হলেন যুক্তরাষ্ট্রের কিসিক লি ও ভুটানের স্যালি পার্ক।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT