বার্সেলোনার কোচ হিসেবে অভিষেকেই জয় পেলেন জাভি


Published: 2021-11-21 18:15:10 BdST, Updated: 2021-12-09 04:27:17 BdST

 

বার্সেলোনা, ২১ নভেম্বর, ২০২১ : বার্সেলোনার কোচ হিসেবে অভিষেকেই জয়লাভ করেছেন জাভি হার্নান্দেজ। শনিবার অনুষ্ঠিত লা লিগায় স্থানীয় প্রতিপক্ষ এস্পানিয়লের বিপক্ষে পেনাল্টি থেকে কাতালানদের হয়ে একমাত্র জয় সুচক গোলটি করেছেন মেমফিস ডিপে।
বিরতি থেকে ফেরার পর ডিপের ওই গোলটি জয়ের মাধ্যমে ক্যাম্প ন্যুয়ে জাভির আগমনকে রাঙ্গিয়ে দেয়। শ্বাস রুদ্ধকর হলেও ওই ম্যাচের কারণে আগামীর করনীয়  ঠিক করতে তাকে কোন রকম বিভ্রান্তিতে পড়তে হবে না।
ম্যাচে বার্সা ঘন্টারও বেশী সময় আধিপত্য ধরে রাখলেও শেষ পর্যন্ত ক্লান্তি ভর করে তাদের মধ্যে। আর ওই সুযোগে দুইবার গোলের সুযোগ সৃস্টি করেছিলেন রাউল ডি টমাস। এতে অন্তত ড্র হবার পরিস্থিতি সৃস্টি হয়েছিল ম্যাচটিতে।
তবে শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিশ্চিত হওয়ায় জাভির দলটি এক লাফে পয়েন্ট টেবিলের নবম স্থান থেকে উঠে এসেছে ষষ্ঠ স্থানে। চতুর্থ স্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের চেয়ে এখনো অবশ্য ছয় পয়েন্টে পিছিয়ে রয়েছে বার্সেলোনা। আগের ম্যাচে ফেলিপের হেড থেকে পাওয়া দর্শনীয় গোলে ভর করে ১-০ গোলে ওসাসুনাকে হারিয়েছে অ্যাটলেটিকো। দিনের তৃতীয় ম্যাচে টেবিল টপার সেভিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আলাভেস।
দুই সপ্তাহ আগে আলাভেসের সঙ্গে ড্র করেছিল বার্সেলোনা। ওই ম্যাচে ক্যাম্প ন্যুয়ে দর্শক উপস্থিতি ছিল ৩৭ হাজার ২৭৮ জন। তবে গতকাল কাতালান জায়ান্টদের জয়টি সরাসরি উপভোগ করেছে প্রায় দ্বিগুন অর্থাৎ ৭৪ হাজার ৪১৮ জন দর্শক।
জাভি বলেন,‘ শেষ ১৫ মিনিট তারা আমাদের জটিল অবস্থার মধ্যে ফেলে দিয়েছিল। আমরা অন্তত ২-০ গোলে জয়লাভ করতে পারতাম। তবে নতুন প্রকল্প শুরুর সময় এই জয়টিও বেশ তৃপ্তির।’
গতকাল বার্সা একাদশে অন্তত আটজন লা মাসিয়া ডিগ্রীধারী খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করেছিলেন জাভি। এদের মধ্যে অভিষেক পাওয়া ইলিয়াস আখোমাচও ছিলেন। গ্যাভির সঙ্গে দ্বিতীয় ১৭ বছর বয়সি খেলোয়াড় হিসেবে মুল একাদশে ইলিয়াসকে অন্তর্ভুক্ত করেছেন জাভি। অবশ্য বিরতির সময় তার পরিবর্তিত হিসেবে মাঠে নামেন ১৯ বছর বয়সি আবদে ইজ্জালজৌলি।
অনুশীলনে অবশ্য রক্ষনের বিপক্ষে আক্রমনভাগকে নিয়ে কঠোর অনুশীলন করিয়েছেন জাভি। আর ডিপের ওই গোলটি ভারমুক্ত করে তাদের। গতিময় আক্রমন দিয়ে ম্যাচটি উপভোগ্য করে তুলেন বার্সার খেলোয়াড়রা। সেখানে যেমন ছিল পাস, তেমনি ছিল ব্যাকহীল ও ফ্লিক এর ছড়াছড়ি। আর গ্যাভি পেনাল্টি পাইয়ে দিয়ে ম্যাচের আসল কাজটিই সেরে দেন। পেনাল্টি থেকে ৪৮ মিনিটে গোল করেন ডিপে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT