টিপু মুনশির অস্ট্রেলিয়া যাত্রা বাণিজ্য সম্মেলনে যোগ দিতে


Published: 2019-11-13 05:54:34 BdST, Updated: 2019-12-16 18:45:07 BdST

অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন এবং নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক সভায় যোগদানের উদ্দেশ্যে গতকাল সোমবার রাতে ঢাকা ত্যাগ করেছেন টিপু মুনশি বাণিজ্যমন্ত্রী । টিপু মুনশি আগামী ২০ নভেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
বাণিজ্যমন্ত্রী  টিপু মুনশি আগামীকাল বুধবার থেকে ১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনীতে অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলনে ৩৯ সদস্যের বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১৭-১৯ নভেম্বর নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।
বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক খাতের উন্নয়নের প্রেক্ষাপটে অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশের ক্রমবর্ধমান আমদানি-রপ্তানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গত ২০১৮-২০১৯ অর্থ বছরে বাংলাদেশ ৮০৪ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ৫৯৬ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানির সুযোগ রয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউজিল্যান্ডেও বাংলাদেশের পণ্য রপ্তানির প্রচুর সুযোগ রয়েছে। গত অর্থ বছরে নিউজিল্যান্ডে বাংলাদেশ ৯১.৮৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ২৪১.৮৩ মিলিয়ন মার্কিন ডলার মুল্যের পণ্য আমদানি করেছে।
বাংলাদেশের সামগ্রীক আমদানি-রপ্তানি বাণিজ্য বিবেচনায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সাথে বাণিজ্য ও বিনিযোগ সম্প্রসারণের সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রীর এ সফরের মাধ্যমে উভয় দেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগের নতুন মাত্রা যোগ হবে বলে আশা করা হচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT