টিউলিপ-রুপা যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এমপি হিসেবে নির্বাচি


Published: 2019-12-13 22:38:43 BdST, Updated: 2020-04-06 11:50:23 BdST

 

 

বাংলাদেশি বংশোদ্ভূত দুই প্রার্থী জয় পেয়েছেন যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে। তাঁরা হলেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, এবং রূপা হক। নির্বাচিত প্রার্থীরা বিরোধী লেবার পার্টির সদস্য।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এগিয়ে আছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টি। শুক্রবার (১৩ ডিসেম্বর) এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত হয় যুক্তরাজ্যের সাধারাণ নির্বাচন। ভোটগ্রহণ শেষে এখন চলছে এ নির্বাচনের ভোট গণনা।

এবারের নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এবং জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি। নির্বাচনে দুই দলের হয়ে যারা লড়ছেন, তাদের মধ্যে অন্তত ১০ জন বাংলাদেশি বংশোদ্ভূত।

অর্থাৎ এবারের ব্রিটিশ নির্বাচনে লড়ছেন বাঙালিরাও। এদের মধ্যে আলোচনায় রয়েছেন পাঁচজন। তারা হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক, আফসানা বেগম ও ব্যারিস্টার মেরিনা মাসুমা আহমেদ। তারা পাঁচজনই লড়ছেন বামধারার রাজনীতিক দল লেবারের প্রার্থী হিসেবে।

সর্বশেষ প্রাপ্ত ফল অনুযায়ী, ৬৫০টি আসনের মধ্যে ৪০৯টি আসনের ভোট গণনা শেষ হয়েছে। এর মধ্যে ২১৩টি আসনে বিজয়ী হয়ে এগিয়ে আছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। অন্যদিকে, লেবার পার্টি পেয়েছে ১৪২টি আসন।

এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৩১টি আসন এবং অন্য আরও তিনটি দল ২৩টি আসন।

এদিকে, এবারের নির্বাচনে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও রূপা হক লেবার পার্টি হয়ে জয় লাভ করেছেন। বাকি বাঙালি প্রার্থীদের আসনের ফল এখনও পাওয়া যায়নি।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ। তিনি উত্তর-পশ্চিম লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লড়ে টানা তৃতীয়বারের মতো জয় লাভ করলেন।

এর আগে ২০১৫ সালে লেবার দলের মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত জন টিউলিপ। ২০১৭ সালে পুনর্নির্বাচিত হয়ে দ্বিতীয়বারের মতো তিনি এই আসনের এমপি হন।

রূপা হক: এবার হ্যাটট্রিক করলেন রূপা হকে। লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে টানা তৃতীয়বারের মতো জয় লাভ করেছেন তিনি।

এর আগে ২০১৫ সালের নির্বাচনে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন তিনি। একইভাবে ২০১৭ সালেও নির্বাচিত হন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT