বিবাহ বন্ধনে আবদ্ধ হলেননোবেল পুরস্কার বিজয়ী মালালা


Published: 2021-11-10 21:15:06 BdST, Updated: 2021-12-09 04:47:50 BdST

 

sharethis sharing button

লন্ডন, ১০ নভেম্বর, ২০২১  : নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই ইংল্যান্ডের কেন্দ্রস্থল বার্মিংহামে একটি ছোট অনুষ্ঠানের মধ্যদিয়ে মঙ্গলবার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন। কন্যা শিশুদের শিক্ষাদানে প্রচারণা চালানোর জন্য পাকিস্তানি তালেবান তাকে গুলি করেছিল। খবর এএফপি’র।
এক টুইটার বার্তায় তিনি লিখেছেন, ‘আজ আমার জীবনের একটি চমৎকার দিন। আসার (মালিক) ও আমি জীবন সাথী হিসাবে গাঁট বেঁধেছি।’ সেখানে তিনি তাদের বিয়ের দিনের নিজের ও তার  স্বামীর অনেক ছবি পোস্ট করেছেন।
তিনি আরো লিখেছেন, ‘আমরা আমাদের পরিবারের সদস্যদের নিয়ে বার্মিংহামের বাসায় একেবারে ছোট পরিসরে নিকাহ অনুষ্ঠানের আয়োজন করি। আপনারা অনুগ্রহ করে আমাদের জন্য দোয়া করবেন। সামনের দিকে অগ্রসর হওয়ার জন্য একত্রে পথ চলার সুযোগ হওয়ায় আমরা আনন্দিত।’
ইসলামিক শরিয়া মতে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার ক্ষেত্রে নিকাহ অনুষ্ঠান হচ্ছে প্রথম পদক্ষেপ।
২০১২ সালে ইউসুফজাইয়ের বয়স যখন ১৫ বছর তখন তার জন্মস্থান সোয়াত ভ্যালিতে আফগান তালেবানের প্রশাখা তেহরীক-ই-তালেবান পাকিস্তানের জঙ্গিরা তাকে হত্যার উদ্দেশে তার মাথায় গুলি করেছিল। এ সময় স্কুল বাসে করে তিনি যাচ্ছিলেন।
মারাত্মকভাবে হামলার শিকার হয়ে কয়েকমাস ধরে দেশ-বিদেশে চিকিৎসা গ্রহণের পর তিনি সুস্থ হয়ে উঠেন। তিনি ‘আই অ্যাম মালালা’ শীর্ষক স্মৃতিকথার কো-রাইটার। আর এটি সবচেয়ে বেশি বিক্রয় হওয়া একটি বই।
২০১৪ সালে ১৭ বছর বয়সে ইউসেফজাই নোবেল শান্তি পুরস্কার পান। ভারতের শিশু মানবাধিকার কর্মী কৈলাশ সত্যার্থীর সাথে যৌথভাবে তিনি তা পান।
মালালা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতক পাশ করেন। দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে তিনি এ ডিগ্রি নেন।
এখন ২৪ বছর বয়সে তিনি মেয়েদের শিক্ষার জন্য প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এর পাশাপাশি তার অলাভজনক প্রতিষ্ঠান মালালা ফান্ড আফগানিস্তানে ২০ লাখ ডলার বিনিয়োগ করেছে।
এছাড়া তিনি অ্যাপল টিভি+ এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছেন। এ চুক্তি অনুযায়ী টিভিটি তার তৈরি করা বিভিন্ন নাটক ও প্রামাণ্যচিত্র দেখাবে। এসব নাটক ও প্রামাণ্যচিত্রে নারী ও শিশুদের ওপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT