অধিকার প্রতিষ্ঠার দাবিতে আফগান নারীদের বিক্ষোভ


Published: 2021-12-17 20:31:52 BdST, Updated: 2022-01-26 19:41:29 BdST

 

sharethis sharing button

কাবুল, ১৭ ডিসেম্বর, ২০২১  : আফগানিস্তানের কয়েক ডজন নারী তাদের শিক্ষা ও চাকরি করার অধিকার রক্ষা এবং তালেবান সরকারে নারীদের প্রতিনিধিত্ব রাখার দাবিতে বৃহস্পতিবার কাবুলে বিক্ষোভ করেছেন। খবর এএফপি’র।
আফগানিস্তানের নতুন কট্টরপন্থী তালেবান শাসকরা বিক্ষোভ-সমাবেশ কার্যকরভাবে নিষিদ্ধ করে রাখলেও কর্তৃপক্ষ বিক্ষোভের অনুমতি দেয়।
প্রচন্ড শীতের মধ্যে বিক্ষোভে অংশ নেয়া নারীরা খাদ্য, চাকরি ও স্বাধীনতার দাবিতে বিভিন্ন স্লোগান দেন এবং তাদের মধ্যে অনেকে তালেবান সরকারে নারীদের প্রতিনিধিত্ব রাখার দাবি জানিয়ে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন।
এ ছাড়া আরো কিছু বিক্ষোভকারীকে আফগানিস্তানের কয়েক বিলিয়ন ডলারের ত্রাণ ও সম্পদ আন্তর্জাতিক সম্প্রদায় জব্দ করে রেখেছে এমন অভিযোগ প্রতিধ্বনিত করে লেখা প্ল্যাকার্ড বহন করতে দেখা যায়।
১৯৯০ সালে প্রথম ক্ষমতায় আসা তালেবান সরকারের তুলনায় দেশটির বর্তমান তালেবান সরকার আইন শিথিল করার প্রতিশ্রুতি দিলেও নারীরা এখনো সরকারি চাকরি এবং মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষা থেকে ব্যাপকভাবে বঞ্চিত রয়েছে।
বিক্ষোভ-সমাবেশের অনুমতি দেয়া হলেও এতে অংশগ্রহণকারীরা জানান, তারা দেশের নতুন শাসকদের আতংকের মধ্যে রয়েছেন।
২৮ বছর বয়সী নারী শাহেরা কোহিস্তান বলেন, ‘দেশটিতে সব সময় এক ধরনের আতংক বিরাজ করছে। আমরা এ ধরনের আতংকের মধ্যে বসবাস করতে পারি না। তাই আমরা আমাদের দেশের এই আতংকের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT