বিশ্বের রোল মডেল নারীর উন্নয়নে বাংলাদেশ


Published: 2019-11-28 15:33:58 BdST, Updated: 2019-12-09 03:24:37 BdST

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বর্তমানে নারী উন্নয়নে বিশ্বের রোল মডেল, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুননেসা ইন্দিরা বলেছেন।
তিনি বলেন, এসডিজির পাঁচ নম্বর অভিষ্ট নারীর ক্ষমতায়ন অর্জনের লক্ষে পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গে সমন্নয় করে সরকার কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

তিনিআরো বলেন, বাংলাদেশের সকল উন্নয়ন পরিকল্পনায় নারীর সার্বিক উন্নয়নকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমানে সরকারের ৪৩টি মন্ত্রণালয় জেন্ডার ভিত্তিক বাজেট প্রণয়ন করা হয়েছে, যা মোট জাতীয় বাজেটের শতকরা ৩০ ভাগ।
ফজিলাতুননেসা ইন্দিরা বুধবার থাইল্যান্ডের ব্যাংককের ইউনাইটেড নেশনস কনফারেন্স সেন্টারে বেইজিং প্লাস ২৫ রিভিউ বিষয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মিনিস্টারিয়াল কনফারেন্সে এ কথা বলেন।
ঢাকায় প্রাপ্ত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
ফজিলাতুননেসা ইন্দিরা বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা ও অংশীদারিত্ব নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও জেন্ডার সমতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশয়িা এন্ড প্যাসফিকি (এসক্যাপ) কনফারেন্স নারী নেতৃত্ব বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদশে জেন্ডার সমতা ও নারীর ক্ষমতানে অসামান্য সাফল্য অর্জন করেছে। ওয়ার্ল্ড জেন্ডার গ্যাপ রিপোর্ট অনুযায়ী, বাংলাদশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বিশ্বের ১৪৯টি দেশের মধ্যে ৪৮তম ও রাজনৈতিক ক্ষমতায়নে বিশ্বের ৫ম স্থানে আছে। এ সকল র্অজনে বাংলাদশে দক্ষিণ এশিয়ার অন্য সব দেশের উপরে অবস্থান করছে।
থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত এই কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ইন্দিরা। প্রতিনিধি দলে আছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। আজ ২৭ নভেম্বর থেকে আগামী ২৯ নভেম্বর পর্যন্ত এই কনফারেন্স অনুষ্ঠিত হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT